Arrest In Birbhum

প্রাণী শিকারের অভিযোগে গ্রেফতার ২২ আদিবাসী মুর্শিদাবাদে, কড়া নজরদারি বন দফতরের

পুলিশ সূত্রে খবর, মুর্শিদাবাদের সুতি থানার অন্তর্গত হিরোলা গ্রামের মাঠ থেকে অভিযুক্তদের আটক করা হয়। তাঁরা বীরভূমের পাইকর থানার অন্তর্গত জগন্নাথপুর থেকে এসেছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সুতি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ২৩:৩৪
An image of Arrest

—প্রতীকী চিত্র।

প্রথা অনুযায়ী শিকার করা হয় অগ্রহায়ণ মাসে। তার পর শিকার করা মৃত প্রাণীকে নিয়ে উৎসবই রেওয়াজ! বীরভূম থেকে মুর্শিদাবাদের জঙ্গলে বনবিড়াল শিকার করতে এসে গ্রেফতার ২২ জন আদিবাসী!

Advertisement

পুলিশ সূত্রে খবর, মুর্শিদাবাদের সুতি থানার অন্তর্গত হিরোলা গ্রামের মাঠ থেকে অভিযুক্তদের আটক করা হয়। তাঁরা বীরভূমের পাইকর থানার অন্তর্গত জগন্নাথপুর থেকে এসেছিলেন। বন দফতর সূত্রেও জানা গিয়েছে, তাঁদের কাছ থেকে একটি বনবিড়ালও উদ্ধার হয়েছে। ধৃত আদিবাসী মঙ্গল ওরাং বলেন, ‘‘আমাদের গ্রামে উৎসব চলছিল। তার পর গ্রামের সকলে শিকার করতে যাওয়ার কথা বলেন। সারা বছরে আমরা এই এক দিনই শিকার করতে আসি। আমরা অনেক দূর চলে যাই শিকার করতে। ২৫ মাইল পেরিয়ে গিয়েছিলাম। একটাই বন বিড়াল ধরা হয়েছিল।”

আদিবাসীদের গ্রেফতারির প্রসঙ্গে নদিয়া-মুর্শিদাবাদ ডিভিশনের বন আধিকারিক প্রদীপ বাউরি বলেন, ‘‘শিকার উৎসবের কথা মাথায় রেখে নজরদারি বাড়ানো হয়েছে। নিষিদ্ধ প্রাণী শিকারের অভিযোগে একটি দলকে গ্রেফতার করা হয়েছে।’’

আরও পড়ুন
Advertisement