জাতীয় স্তরে পশুপ্রেমী সংগঠনের আন্দোলনের জের! মুর্শিদাবাদে ২ নাবালক আটক, গ্রেফতার ১ যুবক

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
সুতি শেষ আপডেট: ১২ মে ২০২৪ ২৩:২৩

—প্রতীকী চিত্র।

দুই নাবালক নৃশংস ভাবে একটি জ্যান্ত মুরগির বাচ্চা ছিঁড়ে খাচ্ছে। একটি জনপ্রিয় সমাজমাধ্যমে এমনই ভিডিয়ো পোস্ট করেন এক যুবক। মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় সেই ভিডিয়ো। সারা দেশ তো বটেই, সারা বিশ্বের পশুপ্রেমী সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। পশুপ্রেমী সংগঠনের সদস্যের দায়ের করা অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হল এক যুবককে। পুলিশের হাতে আটক হল আরও দুই নাবালক । ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের সুতি থানা এলাকায়।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ১৪ এপ্রিল জনৈক সৌমেন চৌধুরী নামে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে একটি ভিডিয়ো পোস্ট করেন। নাবালকের গ্রেফতারির দাবি জানিয়ে সম্প্রতি দিল্লি এবং মুম্বইতে আন্দোলনে শরিক হয়েছিলেন প্রাণী সুরক্ষা নিয়ে কাজ করা একাধিক সংগঠন। স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্ত শুরু করে প্রাণী সুরক্ষা দফতর। নিজেদের মতো তদন্ত শুরু করে আন্দোলনকারী সংগঠনগুলি।

পুলিশ সূত্রে খবর, প্রায় এক মাস ধরে সন্ধান চালানোর পর ওই সংস্থার সদস্যেরা জানতে পারেন, ভিডিয়োটি তৈরি এবং পোস্ট দুটোই করা হয়েছিল মুর্শিদাবাদের সুতি থানা এলাকা থেকে। সুতি থানার পুলিশ এই যুবকদের ডিজিটাল আইডি ট্র্যাক করে শনিবার রাতে মহিষাইল গ্রামে অভিযান চালায়। আমজাদকে গ্রেফতার করার পাশাপাশি দুই নাবালককে আটক করেছে পুলিশ। ধৃতদের বিরুদ্ধে আইটি আইন এবং আরও একাধিক ধারায় মামলা রুজু করেছে পুলিশ।

জঙ্গিপুর পুলিশ জেলার সুপার আনন্দ রায় বলেন, ‘‘শনিবার পেটা ইন্ডিয়ার এক কর্মী এই ধরনের নৃশংস ভিডিয়ো তৈরি এবং তা পোস্ট করার জন্য সুতি থানাতে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। ঘটনার তদন্ত শুরু করার চার ঘণ্টার মধ্যে পুলিশ জানতে পারে, গোটা ভিডিয়োটি আমজাদ আলি নামে এক বছর পয়ত্রিশের যুবকের নির্দেশে মহিষাইল গ্রামের আরও ২ নাবালক তৈরি করেছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement