BSF

ভারত-বাংলাদেশ সীমান্তে দু’দিনে ১০ কেজি সোনা বাজেয়াপ্ত, গ্রেফতার দু’জন পাচারকারী

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বুধবার সীমান্ত চৌকি আউতবাড়ির জওয়ানেরা গোপন সূত্রের খবরের ভিত্তিতে এক মোটরসাইকেল আরোহীকে দাঁড় করিয়ে তল্লাশি চালাতেই তাঁর কাছ থেকে উদ্ধার হয় ছ’টি সোনার ইট।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ২৩:৩৩

—প্রতীকী ছবি।

গোপন সূত্র মারফত নিদিষ্ট তথ্যের ভিত্তিতে নদিয়ার আন্তর্জাতিক সীমান্তে অভিযান চালিয়ে উদ্ধার হয় প্রচুর সোনার বিস্কুট। অবৈধ সোনা পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে দু’জন পাচারকারীকেও। উদ্ধার হওয়ার সোনার আনুমানিক বাজারমূল্য প্রায় সাত কোটি টাকা। বিএসএফের ৮৪ নম্বর ব্যাটেলিয়ানের রাউতবাটি ও ৩২ নম্বর ব্যাটেলিয়নের সীমান্ত চৌকি থেকে সোনা উদ্ধারে উদ্ধারের ঘটনা ঘটেছে। তদন্ত শুরু করেছে শুল্ক দফতর ও সীমান্তরক্ষী বাহিনী।

Advertisement

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বুধবার সীমান্ত চৌকি আউতবাড়ির জওয়ানেরা গোপন সূত্রের খবরের ভিত্তিতে এক মোটরসাইকেল আরোহীকে দাঁড় করিয়ে তল্লাশি চালাতেই তাঁর কাছ থেকে উদ্ধার হয় ছ’টি সোনার ইট। যার আনুমানিক ওজন প্রায় সাত কেজি। উদ্ধার হওয়া সোনার আনুমানিক বাজারমূল্য প্রায় সাড়ে ৪ কোটি টাকা। সোনা পাচারের অভিযোগে গ্রেফতার করা হয় সদরুল মণ্ডল ও বকুল মণ্ডলকে। অন্য একটি ঘটনায় মঙ্গলবার নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় সাইকেলে এক সন্দেহভাজন ব্যক্তিকে আসতে দেখে বিএসএফ আটকায়। তল্লাশি চালাতেই কোমরে বাঁধা একটি কাপড়ের বেল্ট থেকে ১৯টি সোনার বিস্কুট ও একটি সোনার ইট উদ্ধার করা হয়। ধৃত পাচারকারীর নাম মিঠুন বিশ্বাস। পাচারকারীরা বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচারের চেষ্টা করছিলেন বলে বিএসএফ দাবি করেছে। বাজেয়াপ্ত সোনার ওজন প্রায় ১০ কেজি। যার আনুমানিক বাজারদর প্রায় সাত কোটি টাকা। মঙ্গলবার এই অভিযান চালায় বিএসএফ। এই ঘটনার এক দিন আগেও বিএসএফ বিপুল সোনা-সহ এক পাচারকারীকে গ্রেফতার করেছিল।

দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের বিএসএফের ডিআইজি একে আর্য বলেন, ‘‘শীতে কুয়াশার কারণে দৃশ্যমানতা কম থাকাকে কাজে লাগিয়ে পাচারকারীরা সক্রিয় হওয়ার চেষ্টা করছে। সীমান্তরক্ষী বাহিনী আরও কয়েক গুণ তৎপরতার সঙ্গে সেই প্রয়াস আটকে দিচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement