Weather Forecsast

৪০-এও রেহাই নেই, আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা! জেলায় জেলায় গ্রীষ্মের দাপট

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকে আগামী ৫ দিন তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কলকাতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৫:১৫
More temperature to rise in North and South Bengal over the next few days.

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁয়েছে। ফাইল ছবি।

বৈশাখের শুরুতেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। তীব্র দাবদাহে হাঁসফাঁস করছেন সকলে। এই পরিস্থিতিতে আশার বাণী শোনাতে পারছে না আবহাওয়া দফতর। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, বাংলায় তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকে আগামী ৫ দিন তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে কলকাতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কোথাও কোথাও পারদ পৌঁছে যেতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াসেও।

Advertisement

গত দু’দিন রাজ্যে তাপমাত্রা তুলনামূলক ভাবে কম ছিল। রবিবার থেকে তা আবার আগের পর্যায়ে ফিরে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মূলত, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে রাজ্যে কিছুটা তাপমাত্রা কমেছিল। জলীয় বাষ্প বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি করেছিল। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশও দেখা গিয়েছিল। কিন্তু রবিবার থেকে গরমের তেজ আবার বেড়ে যাবে। আগামী ৫ দিন তাপমাত্রা একই রকম থাকার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৩ ডিগ্রি বেশি রয়েছে উত্তরের জেলাগুলিতে। মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে আগামী কয়েক দিনে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা অপেক্ষাকৃত বেশি থাকার সম্ভাবনা। পুরুলিয়া, বাঁকুড়ায় পারদ পৌঁছতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement