Bengal Politics

রাম-রাজনীতি নয়, লক্ষ্মীদের কাছে তৃণমূল

রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্রের সঙ্গে অযোধ্যায় পূজিত অক্ষত চাল গ্রামে গ্রামে গিয়ে বিলি করছেন বিজেপি কর্মী ও আরএসএসের লোকজন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
গড়বেতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ০৯:৩৮
আমলাগোড়ার একটি পাড়ায় মহিলাদের নিয়ে বৈঠকে গড়বেতার বিধায়ক উত্তরা সিংহ। নিজস্ব চিত্র

আমলাগোড়ার একটি পাড়ায় মহিলাদের নিয়ে বৈঠকে গড়বেতার বিধায়ক উত্তরা সিংহ। নিজস্ব চিত্র rupsankar.2011@gmail.com

‘‘ধর্মের নামে মোহ এসে যারে ধরে...’’

Advertisement

বিজেপির রাম-বার্তায় মহিলারা যাতে 'মোহগ্রস্ত' না হন, তাই বাড়তি সতর্ক তৃণমূল। ‘লক্ষ্মীর ভান্ডারে’র জনপ্রিয়তা আর মহিলাদের উপুড়হস্ত ভোট যে মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় ভরসা, তা প্রমাণিত। রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র বিলির মধ্যেই ঘরের লক্ষ্মীদের নিয়ে পাড়ায় পাড়ায় বৈঠক করছে তারা। কোথাও উঠছে সরকারি প্রকল্পের চাওয়া-পাওয়ার কথা, তো কোথাও ঘর গেরস্থালির কথার আড়ালে বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা। আর আগাগোড়া থাকছে ‘রাম-কথা’। গড়বেতা বিধানসভায় এখন নিয়মিত পাড়ায় পাড়ায় মহিলাদের নিয়ে বৈঠকে বসছেন স্থানীয় তৃণমূল বিধায়ক উত্তরা সিংহ।

রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্রের সঙ্গে অযোধ্যায় পূজিত অক্ষত চাল গ্রামে গ্রামে গিয়ে বিলি করছেন বিজেপি কর্মী ও আরএসএসের লোকজন। বাড়ির মহিলারা ভক্তিভরে সে সব গ্রহণ করছেন। বাড়ির নিত্যপুজোর জায়গায় সেই সব সামগ্রী রাখছেন অনেকে। তৃণমূল নেতা-নেত্রীদের বাড়িতেও পৌঁঁছে যাচ্ছে রাম-বার্তা। তারই পাল্টা কৌশলে পাড়ায় পাড়ায় মহিলাদের নিয়ে বৈঠক করছে তৃণমূল। কোথাও দলের মহিলা কর্মীরা যাচ্ছেন, তো কোথাও বিধায়ক স্বয়ং পৌঁছচ্ছেন মহিলাদের আড্ডায়। রাম সবার, বিজেপির একার নয়, এটাই মহিলাদের বোঝাচ্ছে ঘাসফুল শিবির।

সম্প্রতি গড়বেতার বিধায়ক উত্তরা সিংহ ধাদিকা, লাপুড়িয়া, হলদিনালা, আমলাগোড়ার সেগুনবাগান, কর্পরডাঙ্গা, সাহাপাড়া প্রভৃতি গ্রামে গিয়ে মহিলাদের নিয়ে একাধিক ছোট ছোট বৈঠক করেছেন। চলতি জানুয়ারি মাসে এ রকম বৈঠক হয়েছে অন্তত ১৫-১৬ টি। তৃণমূল বিধায়ক মহিলাদের সতর্ক করে দিয়ে বলছেন, রামমন্দিরের কথা বলে ধর্মের জিগির তুলে ভোট নিতে চাইছে বিজেপি। বাড়ির মহিলারা যেন বিজেপির সেই মোহে না পড়েন। পাশাপাশি রাজ্য সরকারের প্রকল্পের সুবিধা পাওয়া-না পাওয়া নিয়ে আলোচনা হচ্ছে। বাংলার প্রতি কেন্দ্রের আর্থিক বঞ্চনার কথাও জানাচ্ছে তৃণমূল।

উত্তরা মানছেন, ‘‘পাড়ায় পাড়ায় মহিলাদের নিয়ে বৈঠক করছি। রাম, রামমন্দির সবার কাছেই পবিত্র। তা নিয়ে বিজেপির ঘৃণ্য রাজনীতিটা মানুষের সামনে তুলে ধরা দরকার। গ্রামের মহিলারা বিজেপিকে বিশ্বাসই করছেন না।’’ এখনই কেন এই বৈঠক? গড়বেতার এক তৃণমূল নেতার জবাব, ‘‘এখন গ্রামে গ্রামে গিয়ে চাল, ছবি বিলি করছে বিজেপি। তাই এখনই গ্রামের মহিলাদের কাছে বিজেপির প্রকৃত উদ্দেশ্যটা তুলে ধরা প্রয়োজন।’’

তৃণমূলের এই কৌশলকে খোঁচা দিয়ে বিজেপির রাজ্য কমিটির সদস্য প্রদীপ লোধা বলেন, ‘‘আমরাও জানি রাম সবার। বাংলা এখন রামনামে উদ্বেলিত। সততার প্রতীক রাম। যিনি রাজধর্ম ত্যাগ করে বনবাসে যেতে পারেন। আর এখনকার তৃণমূলীরা সব কিছুই নিজের ঘরে নিয়ে যেতে চায়। রামের নামে, বিজেপির নামে ভয় পাচ্ছে বলেই তৃণমূল এ ধরনের কৌশল নিচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement