TMCP

টিএমসিপি’র পদে  সিভিক ভলান্টিয়ার 

আগামী ২৮ অগস্ট তৃণমূলর ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তার আগে সাময়িকভাবে তৃণমূল ছাত্র পরিষদের তমলুক সাংগঠনিক জেলার একাধিক ব্লকে আহ্বায়ক নিযুক্ত করা হয়েছে। 

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৮:৪০
তৃণমূল ছাত্র পরিষদে সিভিক ভলেন্টিয়ার।

তৃণমূল ছাত্র পরিষদে সিভিক ভলেন্টিয়ার। প্রতীকী চিত্র।

দলের যুব সংগঠনে পুলিশ কর্মী এবং সিভিক ভলান্টিয়ারের নাম দেখা গিয়েছে পূর্ব মেদিনীপুর-সহ অন্য জেলায়। জমি আন্দোলনের জেলায় এবার সিভিক ভলান্টিয়ারকে পদ দেওয়া হয়েছে তৃণমূলের ছাত্র সংগঠনেই। নন্দীগ্রামের ওই ঘটনা ঘিরে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠছেদলে অন্দরেও।

আগামী ২৮ অগস্ট তৃণমূলর ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। তার আগে সাময়িকভাবে তৃণমূল ছাত্র পরিষদের তমলুক সাংগঠনিক জেলার একাধিক ব্লকে আহ্বায়ক নিযুক্ত করা হয়েছে। নন্দীগ্রাম-১ ব্লকে ওই পদে নিযুক্ত করা হয়েছে শেখ আসিফ ইকবাল কাজি এবং শেখ মোশারফ হোসেন নামে দু’জনকে। স্থানীয় সূত্রের খবর, শেখ আসিফ ইকবাল কাজি নন্দীগ্রাম থানায় সিভিক ভলেন্টিয়ার পদে কর্মরত। আরেক আহ্বায়ক শেখ মোশারফ হোসেন রেলে কর্মরত। প্রশাসনিক কাজে যুক্ত থাকা সত্ত্বেও তাঁদের দলের ছাত্র সংগঠনের পদে রাখার সিদ্ধান্ত কেন, এ নিয়ে তৃণমূলের অন্দরেই তৈরি হয়েছে বিতর্ক। তৃণমূল কর্মীদের একাংশ জানতে চাইছেন, দলে কি যোগ্য নেতৃত্বের অভাব রয়েছে?

Advertisement

জেলা (তমলুক) তৃণমূল ছাত্র পরিষদ সূত্রের খবর, এটা সাময়িক নিয়োগ। আগামী ২৮ অগস্ট পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। আর সংগঠনের কাজের জন্য প্রশাসনিক কাজ থেকে ছুটি নিয়েছেন বলে দাবি একজনের। আসিফ ইকবাল কাজি বলছেন, ‘‘সিভিক ভলান্টিয়ারের কাজ থেকে আগেই ছুটি নিয়েছি। সোমবার ইস্তফা পত্র জমা দেব।’’ তবে এ ব্যাপারে কোনও মন্তব্য করছে চাননি মোশারফ হোসেন।

উল্লেখ্য, তৃণমূলের যুব সংগঠনে আগেও সিভিক ভলান্টিয়ারদের নাম উঠে এসেছে। গত এপ্রিলেই এগরা শহর যুব তৃণমূলের ১৪ জনের কমিটিতেও এগরা থানার সিভিক ভলান্টিয়ার প্রদীপ বারিকের নাম ছিল। তাতে অস্বস্তিতে পড়ে শাসকদল। পরে তাঁকে সরিয়ে দেওয়া হয়। এছাড়া, নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়া অঞ্চল যুব তৃণমূলের সম্পাদক পদে এক পুলিশকর্মীর নাম তালিকায় দেখা গিয়েছিল। নদিয়ারই চাপড়া-২ নম্বর অঞ্চল যুব তৃণমূলের তালিকায় ঠাঁই হয়েছিল দুই সিভিক ভলান্টিয়ারের।

কেন সিভিক ভলান্টিয়েরার বারবার দলের বিভিন্ন সংগঠনে ঠাঁই পাচ্ছেন? তৃণমূল ছাত্র পরিষদের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি প্রসেনজিৎ দে-র জবাব, ‘‘এলাকাতে ওই দু’জনের ভাবমূর্তি ভাল। দুজনেই চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। তবে দলের পক্ষ থেকে সাময়িকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাউকেই স্থায়ী দায়িত্ব দেওয়া হয়নি।’’

আরও পড়ুন
Advertisement