Gita Paath at Brigade

গীতা পাঠ উপলক্ষে আজ স্পেশাল ট্রেন

এমনিতে ব্রিগেডে লোক নিয়ে যেতে জেলার বিভিন্ন ব্লক ও পুরসভা এলাকা থেকে বাসের ব্যবস্থা করেছেন আয়োজকরা। পাশাপাশি স্পেশাল ট্রেন চলবে পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে হাওড়া স্টেশন পর্যন্ত।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৮:২১
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

একই দিনে ব্রিগেডে গীতা পাঠ- এর আসর আর রাজ্যজুড়ে ‘টেট’ পরীক্ষা। দুই বড় কর্মসূচি নিয়ে প্রশাসনিক ও পুলিশি বন্দোবস্তের প্রস্তুতি গত কয়েক দিন ধরেই চলেছিল। এ বার গীতা পাঠের আসরে যোগ দিতে যাওয়ার জন্য বিশেষ ট্রেন চালানোর ব্যবস্থা হল।

Advertisement

এমনিতে ব্রিগেডে লোক নিয়ে যেতে জেলার বিভিন্ন ব্লক ও পুরসভা এলাকা থেকে বাসের ব্যবস্থা করেছেন আয়োজকরা। পাশাপাশি স্পেশাল ট্রেন চলবে পূর্ব মেদিনীপুরের দিঘা থেকে হাওড়া স্টেশন পর্যন্ত। এ ছাড়া পশ্চিম মেদিনীপুরের দাঁতন ও বেলদা স্টেশন থেকে হাওড়া স্টেশনে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। আয়োজক সংস্থা সূত্রের খবর, রবিবার সকাল ৫ টায় দিঘা থেকে স্পেশাল ট্রেন ছেড়ে যাবে আর এ দিন সকাল ৫ টায় দাঁতন থেকে ও সকাল ৭ টায় বেলদা থেকে আরও দু’টি স্পেশাল ট্রেন যাবে হাওড়ায়। ওই সব ট্রেন আবার বিকেলে যাত্রী নিয়ে ফিরবে। আয়োজক সংস্থার পক্ষে পূর্ব মেদিনীপুর জেলার দায়িত্বপ্রাপ্ত গৌরাঙ্গ খাঁড়া বলেন, ’’গীতা পাঠ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ‘স্পেশাল ট্রেন’ ও বাসের ব্যবস্থা করা হয়েছে। রেল স্টেশন সংলগ্ন এলাকার লোকেরা স্পেশাল ট্রেনে করে যাবেন আর স্টেশন থেকে দূরবর্তী এলাকার লোকজন যাবেন বিশেষ বাসে।’’

অন্য দিকে টেট পরীক্ষার্থীদের সুবিধার্থে রাস্তায় পুলিশবাহিনী মোতায়েন থাকছে। পূর্ব মেদিনীপুর জেলায় মোট টেট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ৫৫ টি। পরীক্ষার্থী প্রায় সাড়ে ১৮ হাজার। জেলার সমস্ত রুটেই এ দিন পর্যাপ্ত বাস চালানোর সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি পরীক্ষাকেন্দ্র চত্বরে কড়া পুলিশি নিরাপত্তা থাকছে। থাকছে সিসি ক্যামেরা। শনিবার জেলা প্রশাসন ও জেলা শিক্ষা দফতরের আধিকারিকেরা জেলার বিভিন্ন পরীক্ষাকেন্দ্র ঘুরে দেখেন।

জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ সভাপতি হাবিবুর রহমান বলেন,’’টেট পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। শনিবার জেলার পরীক্ষাকেন্দ্রগুলি পরিদর্শন করা হয়েছে। সিসি ক্যামেরা ব্যবস্থা, পানীয়জল, বিদ্যুতের ব্যবস্থা সহ অন্যান্য পরিষেবা যথাযথ রয়েছে কিনা ,খতিয়ে দেখা হয়েছে। পরীক্ষার্থীদের যাতায়াতের জন্য পর্যাপ্ত বাস যাতে থাকে, তার জন্য পরিবহন দফতর পদক্ষেপ করবে।’’

আরও পড়ুন
Advertisement