Kurumi Community

অনুপকে সরিয়ে দিল কুড়মিদের মঞ্চ

অনুপ আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের রাজ্য সভাপতি। গত কয়েক মাস যাবৎ তিনি দৌওদিয়াকে খৌওসিয়া কমিটি থেকে দূরত্ব তৈরি করেছেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
 ঝাড়গ্রাম শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৬
সাংবাদিক বৈঠকে দৌওদিয়াকে খৌওসিয়া কমিটির মুখপাত্র রাজেশ মাহাতো। পাশে কমিটির নতুন সম্পাদক তাপসী মাহাতো।

সাংবাদিক বৈঠকে দৌওদিয়াকে খৌওসিয়া কমিটির মুখপাত্র রাজেশ মাহাতো। পাশে কমিটির নতুন সম্পাদক তাপসী মাহাতো। সোমবার ঝাড়গ্রাম শহরে। নিজস্ব চিত্র।

শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে কুড়মিদের ঘাঘর ঘেরা আন্দোলন মঞ্চের দৌওদিয়াকে খৌওসিয়া কমিটির সম্পাদক পদ থেকে অনুপ মাহাতোকে সরিয়ে দেওয়া হল। সেই সঙ্গে সোমবার ঝাড়গ্রামে কমিটির রুদ্ধদ্বার সাংগঠনিক বৈঠকের পরে লোকসভা ভোটের আগে ঘোষণা করা হল নতুন স্লোগান: ‘জাগো কুড়মি বাঁধো জোট, আগে এসটি পরে ভোট’।

Advertisement

অনুপ আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের রাজ্য সভাপতি। গত কয়েক মাস যাবৎ তিনি দৌওদিয়াকে খৌওসিয়া কমিটি থেকে দূরত্ব তৈরি করেছেন। আগামী ১৩ ফেব্রুয়ারি অনুপের সংগঠন কলকাতায় অবস্থান ও নবান্ন অভিযানের ডাক দিয়েছে। তবে সেই কর্মসূচি নিয়ে কুড়মি সামাজিক সংগঠনগুলির একাংশ তৃণমূলের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার অভিযোগ তুলে সুর চড়িয়েছে। শাসকদলের ব্যবস্থাপনায় অনুপের ওই কর্মসূচি হচ্ছে বলেও অভিযোগ তাদের। এই আবহে অনুপকে সরিয়ে দৌওদিয়াকে খৌওসিয়া কমিটির তরফে লোকসভা ভোটের আগে যে ধরনের গুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে। প্রথমত, ৫ এপ্রিল চুয়াড় বিদ্রোহের নেতা রঘুনাথ মাহাতোর মৃত্যুদিনে ঝাড়গ্রামের গড় শালবনিতে শহিদ দিবস পালনের ডাক দিয়েছে ওই কমিটি। সে দিন লোকসভা ভোটে কুড়মিদের অবস্থান স্পষ্ট করা হবে বলে জানিয়েছেন কমিটির মুখাপাত্র রাজেশ মাহাতো। কমিটিতে অবশ্য অজিতপ্রসাদ মাহাতোর নেতৃত্বাধীন আদিবাসী কুড়মি সমাজ নেই। তবে বৃহত্তর কুড়মি সমন্বয় মঞ্চে আদিবাসী কুড়মি সমাজ রয়েছে। তাই আগামী ১০ মার্চ পুরুলিয়ার হুলহুলি টাঁইড়ে আদিবাসী কুড়মি সমাজের সমাবেশ সফল করার ডাক দিয়েছে দৌওদিয়াকে খৌওসিয়া কমিটি।

অনুপের সংগঠন বৃহত্তর কুড়মি সমন্বয় মঞ্চে নেই।
কুড়মিদের জমি বাঁচাতে ও ভূমি আগ্রাসন ঠেকাতে অবিলম্বে এ রাজ্যেও ছোটনাগপুর প্রজাসত্ত্ব আইন বলবৎ করার দাবিতে, কুড়মিদের জাতিসত্তার দাবিতে এবং লোকসভা ভোটের আগে রাজ্যের তরফে উপযুক্ত কমেন্ট ও জাস্টিফিকেশন সহ সিআরআই (কালচারাল রিসার্চ ইনস্টিটিউট) রিপোর্ট কেন্দ্রে পাঠানোর দাবিতে আন্দোলন শুরুর কথা বলছে কুড়মিদের দৌওদিয়াকে খৌওসিয়া যৌথ কমিটি।

এ দিন অরণ্যশহরের এক বেসরকারি অতিথিশালায় সাংগঠনিক বৈঠকে হাজির ছিলেন কমিটিভুক্ত একাধিক কুড়মি সামাজিক সংগঠনের নেতৃত্ব। বৈঠকে সর্বসম্মতভাবে অনুপকে সরিয়ে তাপসী মাহাতোকে কমিটির নতুন সম্পাদক হিসেবে বেছে নেওয়া হয়। তাপসী কুড়মি সমাজ (পশ্চিমবঙ্গ) এর মহিলা শাখার নেত্রী। সভাপতি পদে আদিবাসী জনজাতি কুড়মি সমাজের সভাপতি শিবাজী মাহাতো পুনর্বহাল হন। মুখপাত্র থাকছেন কুড়মি সমাজ (পশ্চিমবঙ্গ) এর সভাপতি রাজেশ মাহাতো। বৈঠকের পর রাজেশ বলছেন, ‘‘কমিটির সম্পাদক পদে থেকে অনুপ যৌথ কর্মসূচি এড়িয়ে নিজের সংগঠনের পৃথক কর্মসূচি করছেন। কমিটির কাজকর্মে নিষ্ক্রিয় থেকেছেন। সেই কারণে তাঁকে সম্পাদক পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে। অনুপের কাছে লিখিতভাবে নিষ্ক্রিয়তার কারণ জানতে চাওয়া হবে।’’ শিবাজীর দাবি, ‘‘অনুপবাবু শাসকদলের সহযোগিতা নিয়ে কাজ করছেন। শাসকদলকে তুষ্ট রেখে চলছেন।’’

অনুপ বলছেন, ‘‘আদিবাসী নেগাচারী কুড়মি সমাজ কোনও রাজনৈতিক দলের পক্ষেও নয়, বিপক্ষেও নয়। আমাদের দাবির স্বপক্ষে যিনি বা যাঁরা কথা বলবেন, আমরা তাঁদেরই পক্ষে!’’ জেলা তৃণমূলের সভাপতি দুলাল মুর্মু বলছেন, ‘‘সামাজিক সংগঠনের বিষয়ে আমার কিছু জানা নেই। এটি সামাজিক সংগঠনের আভ্যন্তরীণ বিষয়।’’

আরও পড়ুন
Advertisement