Lakshmi Bhandar Scheme

লক্ষ্মীর ভান্ডারের টাকা ঢোকেনি বহু অ্যাকাউন্টে

কাঁথি -১ ব্লকের নয়াপুট গ্রাম পঞ্চায়েত এলাকায় ২১ টি সংসদ রয়েছে। এখানে অনেক বুথে মহিলারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাননি। প্রকল্প থেকে তাঁদের নাম কাটা গিয়েছে কি না, তা নিয়েও অনিশ্চয়তায় ভুগছেন তাঁরা।

Advertisement
কেশব মান্না
কাঁথি শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ০৮:২৯
Representative Image

—প্রতীকী ছবি।

শাসক দলের ভোট প্রচারে উন্নয়নের বিজ্ঞাপনের প্রথম সারিতে রয়েছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। অথচ, ভোটের মুখে চলতি মাসে সেই প্রকল্পেই বহু মহিলার অ্যাকাউন্টে টাকা ঢোকেনি বলে অভিযোগ। এই মাস থেকে আবার বর্ধিত টাকা, অর্থাৎ ৫০০-র বদলে ১ হাজার টাকা আসার কথা অ্যাকাউন্টে। মাস শেষ হতে চলা সত্ত্বেও সেই টাকা না পেয়ে মহিলাদের অনেকে হতাশ ও ক্ষুব্ধ।

Advertisement

কাঁথি -১ ব্লকের নয়াপুট গ্রাম পঞ্চায়েত এলাকায় ২১ টি সংসদ রয়েছে। এখানে অনেক বুথে মহিলারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাননি। প্রকল্প থেকে তাঁদের নাম কাটা গিয়েছে কি না, তা নিয়েও অনিশ্চয়তায় ভুগছেন তাঁরা। শুধু নয়াপুট নয়, একই ব্লকের অন্তর্গত মাজিলাপুর, মহিষাগোট গ্রাম পঞ্চায়েত এলাকায় বহু প্রাপক চলতি মাসে টাকা থেকে বঞ্চিত হয়েছেন। বকশিশপুর, নয়াপুট, বলিয়ারপুর, ফতেপুর, জামুয়া, পানিয়া-সহ আশেপাশের বহু গ্রামে মহিলাদের এখন চর্চার বিষয় একটাই, আদৌ এক হাজার টাকা অ্যাকাউন্টে ঢুকবে তো!

কোথায় সমস্যা হচ্ছে সে ব্যাপারে পূর্ব মেদিনীপুরের জেলাশাসক জয়শী দাশগুপ্তের ব্যাখ্যা, ‘‘অ্যাকাউন্ট নম্বরে গোলমাল থেকে শুরু করে নানা বিভিন্ন কারণে টাকা পেতে কিছু সমস্যা তৈরি হয়। ব্যাঙ্কের সঙ্গে কথা বলে সমাধানের পদক্ষেপ করা হচ্ছে। এপ্রিল মাস এখনও শেষ হয়নি আর লক্ষ্মীর ভান্ডার একটি চালু প্রকল্প। কোনও সমস্যা তৈরি হলে আগেও যেমন ঠিক করা হয়েছে, ভবিষ্যতেও তেমন করা হবে।’’ কাঁথির মহকুমাশাসক শৌভিক ভট্টাচার্য বলছেন,"বিষয়টি আমার একেবারে অজানা। খোঁজখবর নিয়ে দেখছি।"

লোকসভার প্রথম দফার ভোট শেষ। প্রচারে হামেশাই উঠেছে লক্ষীর ভান্ডারের প্রসঙ্গ। অভিযোগ উঠেছে, বিজেপি করার অপরাধে মহিলাদের লক্ষ্মী ভান্ডারের টাকা বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিচ্ছেন শাসকদলের নেতারা। আবার পাল্টা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেছেন,‘‘এক জনেরও লক্ষ্মীর ভান্ডারের টাকা বন্ধ করা যাবে না। সে রকম হলে হাইকোর্টে মামলা হবে।’’ ঠিক তারপরেই এমন ঘটনার জেরে জল্পনা ছড়িয়েছে, তা হলে কি রাজনৈতিক কারণে হাজার হাজার মহিলার লক্ষ্মীর ভান্ডারের এ মাসে এখনও টাকা ঢোকেনি?

প্রসঙ্গত, এ বার পঞ্চায়েত ভোটে কাঁথি-১ পঞ্চায়েত সমিতি দখল করেছে বিজেপি। যে সব গ্রাম পঞ্চায়েতে মহিলারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাননি বলে অভিযোগ উঠছে সেখানেও এ বার গ্রাম পঞ্চায়েত দখল করেছে বিজেপি। এ বিষয়ে কাঁথি-১ পঞ্চায়েত সমিতির সভাপতি অর্চনা পয়ড়া বলেন, ‘‘পূর্ব মেদিনীপুরে ৫ লক্ষ ৪০ হাজার মহিলার টাকা ঢোকেনি।’’ এ ব্যাপারে স্থানীয় তৃণমূল নেতা আমিন সোহেলের কথায়, ‘‘সপ্তাহখানেকের মধ্যে সমস্যা মিটে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement