CPIM

কাকাবাবু জিতে যাবেনই, আশায় বুক বাঁধছে বামেরা

আগামী ৫ অগস্ট মুজফ্ফর আহমেদের জন্মদিন। তিনি ‘কাকাবাবু’ নামেই পরিচিত। জেলায় ‘কাকাবাবু’র জন্মদিন বড় আকারে পালন করতে চলেছে সিপিএম।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০৮:২৪
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

শুধু শূন্য, শূন্য, শূন্য রাশি রাশি।

Advertisement

বঙ্গের ভোট রাজনীতিতে এখনও শূন্যেই থেমে বামেরা। তা বলে তো আর পড়াশোনায় (পড়ুন রাজনৈতিক কর্মকাণ্ড) জলাঞ্জলি দেওয়া যায় না। তাই কাকাবাবুকে আঁকড়ে ধরেই শূন্য থেকে যাত্রা শুরু করতে চায় বামেরা।

লালমাটির মেদিনীপুর এককালে সত্যি লাল (বাম আধিপত্য) ছিল। কিন্তু এখন সে সব অতীত। এ বার লোকসভা ভোটেও বামেদের বড়সড় বিপর্যয় হয়েছে। পশ্চিম মেদিনীপুরে সম্মানজনক ভোটটুকু পায়নি। দলের ভরাডুবি নিয়ে উদ্বেগ গোপন করছেন না একাংশ বাম নেতা।

আগামী ৫ অগস্ট মুজফ্ফর আহমেদের জন্মদিন। তিনি ‘কাকাবাবু’ নামেই পরিচিত। জেলায় ‘কাকাবাবু’র জন্মদিন বড় আকারে পালন করতে চলেছে সিপিএম। প্রস্তুতি শুরু হয়েছে। দলীয় সূত্রে খবর, সব শাখাস্তরে, এরিয়া কমিটিস্তরে দিনটি পালিত হবে। ওই দিন বিকেলে মেদিনীপুরে এক আলোচনা সভা হবে। সভায় থাকার কথা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য রবীন দেব প্রমুখের।

দলের একাংশ নেতা মনে করাচ্ছেন, প্রতি বছরই ৫ অগস্ট ‘কাকাবাবু’র জন্মদিনটি যথেষ্ট গুরুত্ব সহকারেই পালন করা হয়। এ বার নিচুতলায় আরও বেশি কর্মসূচি হবে। দলীয় সূত্রে খবর, ৬ থেকে ১৪ অগস্ট ‘কাকাবাবু’র অবদান নিয়ে এলাকায় এলাকায় আলোচনা সভা করতে বলা হয়েছে। জেলা সিপিএমের এক নেতা বলেন, ‘‘যে ইতিহাস মুছে দেওয়ার চেষ্টা চলছে, আমরা সেটা
সামনে আনব।’’

পশ্চিম মেদিনীপুরে লোকসভার আসন দু’টি। মেদিনীপুর এবং ঘাটাল। মেদিনীপুরে এ বার বামেরা পেয়েছে ৫৭,৭৮৫ ভোট (৩.৯০ শতাংশ)। যেখানে ২০১৯ এর লোকসভায় মেদিনীপুরে বামেরা পেয়েছিল ৪.৪২ শতাংশ ভোট। ঘাটালে এ বার বামেরা পেয়েছে ৭৪,৯০৮ ভোট
(৪.৬৮ শতাংশ)।

যেখানে ২০১৯ এর লোকসভায় ঘাটালে বামেরা পেয়েছিল ৬.৫২ শতাংশ ভোট। অর্থাৎ, গতবারের চেয়েও ভোট কমেছে। ইতিমধ্যে সিপিএমের জেলা কমিটির বৈঠকে নির্বাচনী পর্যালোচনা হয়েছে। বুথের সাংগঠনিক দুর্বলতা, নেতৃত্বের জনবিচ্ছিন্নতা— এ সব কারণেই লোকসভা ভোটে বিপর্যয় হয়েছে, মানছে জেলা সিপিএম।
দলের অভ্যন্তরে।

দলের অভ্যন্তরীণ রিপোর্টেও স্বীকার করা হয়েছে, ‘জেলায় ভোট শতাংশ ২০১৬ থেকে ক্রমান্বয়ে কমছে। রাজ্যের গড়ের থেকে নীচে
এ জেলা’।

আগামী ৫ অগস্ট ‘কাকাবাবু’র ১৩৫ তম জন্মদিবস। এ বছর তাঁর মৃত্যুর ৫০ তম বছর। দীর্ঘ সময় ধরে সিপিএম শুধু ‘কাকাবাবু’র জন্মদিনই পালন করেছে। এখন অবশ্য ৮ জুলাই জ্যোতি বসুর জন্মদিনও পালিত হয় দলীয়স্তরে।

দলীয় সূত্রে খবর, ৫ অগস্ট দলের সর্বস্তরেই ‘কাকাবাবু’র প্রতিকৃতিতে মাল্যদান ও প্রাসঙ্গিক আলোচনা করার কথা জানানো হয়েছে। ৬ থেকে ১৪ অগস্ট, এই সময়ের মধ্যে এলাকায় এলাকায় ‘কাকাবাবু’র অবদান নিয়ে আলোচনা সভা করার কথা জানানো হয়েছে। ৬ অগস্ট ব্যাপকভাবে দলের মুখপত্র বিক্রি করার কথাও
জানানো হয়েছে।

ভারতে কমিউনিস্ট পার্টি গড়ে তোলার পুরোধা মুজফ্ফর আহমেদের একটি উক্তি প্রায়শই উদ্ধৃত করেন সিপিএম নেতারা। বিভিন্ন সভায়, আলোচনায়। সেটি হল, ‘বন্ধুর চেয়ে পার্টি বড়।’ এই উক্তির কথাও তাঁর জন্মদিন পালনের কর্মসূচি থেকে ফের মনে করিয়ে দিতে পারেন
দলের নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement