owl

পশ্চিমঘাট ও হিমালয়ের বাসিন্দা এই পেঁচার দেখা মিলল ঝাড়গ্রামে! দক্ষিণবঙ্গে প্রথম বার

সপ্তাহ খানেক আগে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার প্রকৃতিপ্রেমী পার্থ দে এবং কলকাতার পাখি দেখিয়েদের সংগঠন প্রকৃতি সংসদের এক সদস্য প্রথম পাখিটিকে দেখে ক্যামেরাবন্দি করেছিলেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৮:৫৮
কাঁকড়াঝোরে ব্রাউন উড আউল।

কাঁকড়াঝোরে ব্রাউন উড আউল। ছবি: রাকেশ সিংহ দেব।

সাধারণ ভাবে তাদের দেখা মেলে হিমালয় এবং পশ্চিমঘাট পর্বতে। এ বার ঝাড়গ্রামের কাঁকড়াঝোরে দেখা মিলল সেই ব্রাউন উড আউল প্রজাতির সেই পেঁচার। দক্ষিণবঙ্গে এই প্রথম বার এমন প্রজাতির পেঁচাকে দেখা গেল বলে জানিয়েছেন ওয়েস্ট বেঙ্গল বার্ড ওয়াচার্স সোসাইটির সদস্য, পাখি পর্যবেক্ষক কণাদ বৈদ্য।

সপ্তাহ খানেক আগে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার প্রকৃতিপ্রেমী পার্থ দে এবং কলকাতার পাখি দেখিয়েদের সংগঠন প্রকৃতি সংসদের এক সদস্য কাঁকড়াঝোরে প্রথম পাখিটিকে দেখে ক্যামেরাবন্দি করেছিলেন। মঙ্গলবার ফের একই জায়গায় পেঁচাটিকে দেখতে পেয়েছেন পশ্চিম মেদিনীপুরের রাকেশ সিংহ দেব, প্রবীর পাত্র এবং সায়নদীপ মাইতি।

Advertisement
দক্ষিণবঙ্গে তোলা ব্রাউন উড আউলের প্রথম ছবি।

দক্ষিণবঙ্গে তোলা ব্রাউন উড আউলের প্রথম ছবি। ছবি: পার্থ দে।

রাকেশ জানিয়েছেন, এর আগে ২০১৭ সালে গড়বেতার আড়াবাড়ি বনাঞ্চলে ব্রাউন উড আউলের ‘জ্ঞাতিভাই’ মটল্‌ড উড আউল দেখা গিয়েছিল। সেটিও ছিল দক্ষিণবঙ্গে ওই প্রজাতির উপস্থিতির প্রথম প্রমাণ।

কণাদ বলেন, ‘‘এর আগে পূর্বঘাট পর্বত, মধ্যভারত এবং ওড়িশায় ময়ূরভঞ্জ জেলায় বিচ্ছিন্ন ভাবে ব্রাউন উড আউলের দেখা মিলেছে। এ রাজ্যে উত্তরবঙ্গের তরাই ও পাহাড়ে এই প্রজাতির পেঁচা দেখা যায়। তবে দক্ষিণবঙ্গে এই প্রথম এদের উপস্থিতি জানা গেল।’’ প্রকৃতি সংসদের অপূর্ব চক্রবর্তী বলেন, ‘‘দক্ষিণবঙ্গের পাখির প্রজাতি বৈচিত্রের নিরিখে এই প্রাপ্তি খুবই গুরুত্বপূর্ণ।’’

আরও পড়ুন
Advertisement