Mahatma Gandhi

‘আমি নয়, আমরা’, বার্তা গান্ধী-জয়ন্তীতে

বিধান ভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রদীপ ভট্টাচার্য, মায়া ঘোষ, কৃষ্ণা দেবনাথ, অমিতাভ চক্রবর্তী, প্রীতম ঘোষেদের পাশাপাশি প্রদেশ স্তরের বিভিন্ন নেতা ও কলকাতার সাংগঠনিক জেলাগুলির নেতৃত্ব।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৯:১৯
গান্ধী-জয়ন্তী উপলক্ষে  ‘সেবা দলে’র মিছিলে প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার, এআইসিসি-র সম্পাদক আসফ আলি খান ও অন্যেরা।

গান্ধী-জয়ন্তী উপলক্ষে ‘সেবা দলে’র মিছিলে প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার, এআইসিসি-র সম্পাদক আসফ আলি খান ও অন্যেরা। —নিজস্ব চিত্র।

মোহনদাস কর্মচন্দ গান্ধীর জন্মদিনে বাংলার কংগ্রেসে উঠে এল ঐক্যের ডাক। প্রদেশ কংগ্রেসের সদর দফতর বিধান ভবনে আয়োজিত গান্ধী-স্মরণের অনুষ্ঠানে দলের নেতা-কর্মীদের সামনে নবনিযুক্ত প্রদেশ সভাপতি শুভঙ্কর সরকারের বার্তা, ‘আমি নয়, আমরা’— এই নীতি মেনেই কংগ্রেসের কাজ এগিয়ে নিয়ে যেতে হবে।

Advertisement

গান্ধীজি’র ১৫৬তম জন্মদিবস উপলক্ষে বুধবার অনুষ্ঠানের আয়োজন হয়েছিল বিধান ভবনে। মহালয়ার সকালে কংগ্রেস ‘সেবা দলে’র উদ্যোগে পদযাত্রাতেও শামিল হয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর, বাংলার দায়িত্বপ্রাপ্ত এআইসসি-র সম্পাদক আসফ আলি খান প্রমুখ। বিধান ভবনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রদীপ ভট্টাচার্য, মায়া ঘোষ, কৃষ্ণা দেবনাথ, অমিতাভ চক্রবর্তী, প্রীতম ঘোষেদের পাশাপাশি প্রদেশ স্তরের বিভিন্ন নেতা ও কলকাতার সাংগঠনিক জেলাগুলির নেতৃত্ব। ছিলেন এশিয়াটিক সোসাইটির সত্যব্রত চক্রবর্তী। সভায় শুভঙ্করের বক্তব্য, ‘‘আমি প্রদেশ কংগ্রেসের সভাপতি হয়েছি। কিন্তু নেতা আমি নই, আপনারা (কর্মী)। যাঁরা রাত-বিরেতে মানুষের বিপদে পাশে থাকেন, মানুষ যাঁদের ভরসা করেন, তাঁরাই আসল নেতা।’’ তাঁর সংযোজন, ‘‘আমি নই, আমরা। এটা মনে রেখেই কাজ করতে হবে আমাদের। ব্যক্তি আমাকে গাল দিতে পারেন কিন্তু প্রদেশ কংগ্রেসের পদকে কালিমালিপ্ত করা যাবে না।’’ সতীর্থদের সঙ্গে নিয়ে বিধান ভবনে প্রদেশ কংগ্রেস সভাপতির বর্তমান ঘরে এ দিনই আনুষ্ঠানিক ভাবে প্রবেশ করেছেন শুভঙ্কর। দক্ষিণ কলকাতার জেলা সভাপতি প্রদীপ প্রসাদ মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে দাবি করেছেন, মেয়ো রোডে গান্ধী মূর্তির চশমা ফিরিয়ে দেওয়া হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement