Mamata Banerjee

প্রেম দিবসে গরুকে জড়ালে যদি গুঁতোয়! শঙ্কাপ্রকাশ করেও মমতা জানালেন, স্বাস্থ্যসাথী আছে তো

মমতা কেন্দ্রের উদ্দেশে বলেন, “গরুকে জড়িয়ে ধরার আগে ১০ লক্ষ টাকার বিমা করে দিন। আমরা নিশ্চিত আলিঙ্গন করব।” গরুর পাশাপাশি মোষকে নিয়েও কিছু ভাবার জন্য কেন্দ্রকে অনুরোধ জানান তিনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:২৬
Mamata raised question on Central govts now defunct decision of celebrating cow hug day instead of valentines day

প্রেম দিবসে গরুকে জড়ালে যদি গুঁতোয়! শঙ্কাপ্রকাশ করেও মমতা জানালেন, স্বাস্থ্যসাথী আছে তো! ফাইল চিত্র।

কিছু দিন আগেই লিখিত বিবৃতি দিয়ে কেন্দ্রের পশুকল্যাণ বোর্ড জানিয়েছিল, প্রেম দিবস অর্থাৎ ভ্যালেন্টাইনস ডে-র দিন গরুকে জড়িয়ে ধরতে হবে। পরে যদিও সমালোচনার মুখে পড়ে এই সিদ্ধান্ত থেকে সরে আসে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ এই সংস্থা। এ বার রাজ্য বিধানসভার অন্দরেও ঢুকে পড়ল এই প্রসঙ্গ। স্বয়ং মুখ্যমন্ত্রী বিষয়টির উত্থাপন করে কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করেন। সোমবার বিধানসভায় মুখ্যমন্ত্রী তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বলেন, “বলছে ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে জড়িয়ে ধরতে হবে।” তারপরই এ বিষয়ে উদ্বেগপ্রকাশ করে তিনি প্রশ্ন করেন, “গরু যদি গুঁতিয়ে দেয়, তখন কী হবে?”

Advertisement

গরু গুঁতিয়ে দিলে বিনামূল্যে চিকিৎসার জন্য যে স্বাস্থ্যসাথী কার্ড আছে, তা স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী। তবে বিষয়টি কেন্দ্রের কোর্টেই ঠেলতে চেয়েছেন তিনি। মাথাপিছু ১০ লক্ষ টাকার বিমা করে দিলে তিনি গরুকে আলিঙ্গন করবেন বলেও জানান। কেন্দ্রের উদ্দেশে তিনি বলেন, “গরুকে জড়িয়ে ধরার আগে ১০ লক্ষ টাকার বিমা করে দিন। আমরা নিশ্চিত আলিঙ্গন করব।” গরুর পাশাপাশি মোষকে নিয়ে কিছু ভাবার জন্যও কেন্দ্রকে অনুরোধ জানান তিনি।

সোমবার বিধানসভায় রাজ্যপালের বক্তৃতা নিয়ে আলোচনায় জবাবি ভাষণ দিতে উঠেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি নানা বিষয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন। কেন্দ্রীয় এজেন্সির ‘অপব্যবহার’, ‘গা জোয়ারি’ নিয়ে সরব হন তিনি। বিজেপিকে কটাক্ষ করে বলেন, “বাংলা সবেতে ১ নম্বরে, আর বিজেপি বিগ জ়িরো।” অভিযোগের সুরে তিনি দাবি করেন যে, বাংলায় বিজেপি, কংগ্রেস, সিপিএম এক হয়ে গিয়েছে। বিজেপিকে আক্রমণ করতে গিয়েই তিনি টেনে আনেন এই গরু প্রসঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement