West Bengal Weather Update

নিম্নচাপে দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে, কলকাতা-সহ বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, উত্তাল সমুদ্রও

রবিবার সকাল থেকে সারা দিন কলকাতায় কমবেশি বৃষ্টি হয়েছে। সোমবারও বৃষ্টি চলবে। দু’-একটি জায়গায় হতে পারে ভারী বৃষ্টি। নিম্নচাপের কারণে দুর্যোগের সম্ভাবনা সমগ্র দক্ষিণবঙ্গে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১০:১৬
সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতায়।

সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। ছবি: পিটিআই।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সোমবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও জারি করা হয়েছে অতি ভারী বৃষ্টির সতর্কতা। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বাংলাদেশ সংলগ্ন এলাকায় তৈরি হওয়া নিম্নচাপ অঞ্চল, ঘূর্ণাবর্ত এবং মৌসুমি অক্ষরেখার প্রভাবে দুর্যোগের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। উত্তাল রয়েছে সমুদ্র।

Advertisement

রবিবার সকাল থেকে সারা দিন কলকাতায় কমবেশি বৃষ্টি হয়েছে। একাধিক রাস্তা জলমগ্ন হয়ে পড়েছিল বিকেলের দিকে। সোমবারও সেই পরিস্থিতি চলতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতায় মাঝারি বৃষ্টি হবে। দু’-একটি জায়গায় হতে পারে ভারী বৃষ্টি। কলকাতা ছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায়। অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

কলকাতা-সহ কয়েকটি জেলায় মঙ্গলবার থেকে অবশ্য বৃষ্টি কমবে। তবে মঙ্গলবারও সতর্কতা রয়েছে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিমের বাকি জেলাগুলিতে। বুধবার পর্যন্ত সেখানে ভারী বৃষ্টি চলতে পারে। তবে কলকাতায় মঙ্গলবার থেকে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই।

উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে সোমবার। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পং এবং আলিপুরদুয়ারে। মঙ্গলবার উত্তরের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, রাজস্থান থেকে দক্ষিণ বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। দক্ষিণ বাংলাদেশের আশপাশে রয়েছে নিম্নচাপ অঞ্চল। এ ছাড়া বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। এর ফলে বাংলায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মঙ্গলবার পর্যন্ত।

আরও পড়ুন
Advertisement