21st July TMC Rally

একুশের সমাবেশের জন্য আজ থেকেই শহর কি বাস-শূন্য

কালকের সমাবেশের আগে শনিবার রাত থেকে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের একাধিক শাখায় রক্ষণাবেক্ষণের কাজের জন্য ট্রেন বাতিলের খবর ছড়িয়ে পড়েছিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ০৭:৫৮
জোর কদমে চলছে একুশে জুলাইয়ের সভা মঞ্চের প্রস্তুতির কাজ ধর্মতলায়। ছবি রনজিৎ নন্দী।

জোর কদমে চলছে একুশে জুলাইয়ের সভা মঞ্চের প্রস্তুতির কাজ ধর্মতলায়। ছবি রনজিৎ নন্দী।

কাল, রবিবার ২১ জুলাই তৃণমূলের সমাবেশ উপলক্ষে আজ, শনিবার দুপুরের পর থেকেই বাস পরিষেবায় টান পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। রাজ্যের শাসকদলের সমাবেশে কর্মী-সমর্থকদের হাজির করানোর জন্য কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি জেলার অধিকাংশ বেসরকারি বাস তুলে নেওয়া হচ্ছে বলে বাসমালিক সংগঠন সূত্রের খবর। কলকাতার দক্ষিণে গড়িয়া, টালিগঞ্জ, পাটুলি, বেহালা, নিউ আলিপুর, উত্তরে বরাহনগর, বি টি রোড, দমদম, নাগেরবাজার, পূর্বে সল্টলেক, নিউ টাউন লাগোয়া সাপুরজি বাসস্ট্যান্ড ছুঁয়ে চলা বিভিন্ন রুটের প্রায় সব বাসই তুলে নেওয়া হচ্ছে। পিছিয়ে নেই মিনিবাসও। খিদিরপুর, মেটিয়াবুরুজ, বেহালা, নাকতলা, গড়িয়া স্টেশন হয়ে বিভিন্ন রুটে চলা মিনিবাসও প্রায় সবই তুলে নেওয়া হচ্ছে।

Advertisement

‘সিটি সাবার্বান বাস সার্ভিস’-এর সাধারণ সম্পাদক টিটু সাহা জানান, কলকাতায় দৈনিক প্রায় ৩৯০০ বাস চলে। তার মধ্যে অন্তত হাজার তিনেক বাস সমাবেশে আসবে। তবে, কলকাতা এবং শহরতলির ধর্মতলামুখী রাস্তা বাদ দিয়ে অন্য কিছু রুটে কিছু বাস চালানোর পক্ষপাতী মালিক সংগঠন। যদিও বাস্তবে তা কতটা সম্ভব হবে, সে ব্যাপারে তারাই সন্দিহান।

‘ওয়েস্ট বেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সম্পাদক প্রদীপনারায়ণ বসু জানান, উত্তর কলকাতার বেশির ভাগ রুটেই বাস চলার সম্ভাবনা ক্ষীণ। তিনি বলেন, ‘‘শনিবার দুপুর থেকেই কলকাতা স্টেশনে প্রায় ৩০০ বাস থাকবে। উত্তরের বিভিন্ন জেলা থেকে ট্রেনে এসে পৌঁছনো কর্মী-সমর্থকদের শহরের নির্দিষ্ট থাকার জায়গায় পৌঁছে দেওয়ার জন্য ওই বাসগুলি কাজে লাগানো হবে।’’

কালকের সমাবেশের আগে শনিবার রাত থেকে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের একাধিক শাখায় রক্ষণাবেক্ষণের কাজের জন্য ট্রেন বাতিলের খবর ছড়িয়ে পড়েছিল। তবে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, সমাবেশের দিন শিয়ালদহ ডিভিশনে কোনও ট্রেন বাতিল হচ্ছে না। ওই দিন সব রুটে রবিবারের নির্দিষ্ট সংখ্যক পরিষেবা মিলবে। কলকাতা মেট্রোর ক্ষেত্রে রবিবার শুধুমাত্র উত্তর-দক্ষিণ মেট্রোর পরিষেবা সচল থাকবে। ভিড় সামলানোর জন্য মেট্রো কর্তৃপক্ষ বিভিন্ন স্টেশনে বাড়তি বুকিং কাউন্টার খোলার ব্যবস্থা করতে চলেছেন। সমাবেশের দিন বিভিন্ন জেলা থেকে আসা গাড়ি ঠিক জায়গায় রাখতে আজ, শনিবার রাত থেকেই রাস্তায় নামছে কলকাতা ট্র্যাফিক পুলিশের বিশেষ দল।

আরও পড়ুন
Advertisement