Arrest

বিদেশিদের প্রতারণায় দেড় বছর পরে ধৃত মূল অভিযুক্ত 

লালবাজার সূত্রের খবর, ২০২২ সালে ওই ভুয়ো কল সেন্টারটি থেকে আমেরিকা, কানাডার নাগরিকদের ফোন করে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আশ্বাস দিয়ে আর্থিক প্রতারণা করা হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:১৮

—প্রতীকী চিত্র।

ভুয়ো কল সেন্টার থেকে ফোন করে আমেরিকা, কানাডার নাগরিকদের আর্থিক প্রতারণার ঘটনায় প্রায় দেড় বছর নিখোঁজ ছিল মূল অভিযুক্ত। পালিয়ে গিয়েছিল বিদেশে। দেশে ফিরতেই কলকাতার সাইবার ক্রাইম থানার পুলিশের হাতে ধরা পড়ল সে। লালবাজার জানিয়েছে, ধৃতের নাম মহম্মদ জুনেদ নাসিম। তার বাড়ি বেনিয়াপুকুরে। বৃহস্পতিবার কলকাতা বিমানবন্দর থেকে জুনেদকে গ্রেফতার করা হয়।

Advertisement

লালবাজার সূত্রের খবর, ২০২২ সালে ওই ভুয়ো কল সেন্টারটি থেকে আমেরিকা, কানাডার নাগরিকদের ফোন করে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আশ্বাস দিয়ে আর্থিক প্রতারণা করা হয়। আমেরিকার এক মহিলার কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় প্রায় ৮৫ হাজার ডলার। সেই অর্থ খুইয়ে আত্মঘাতী হন ওই মহিলা। এর পরেই এফবিআই থেকে এই প্রতারণার খবর ইন্টারপোলের মাধ্যমে জানানো হয় সিবিআইয়ের কাছে। সিবিআইয়ের কাছ থেকে তা জানতে পেরে তদন্তে নামে কলকাতা পুলিশের সাইবার ক্রাইম থানা।

লালবাজার জানিয়েছে, এই ঘটনায় এর আগে ছয় অভিযুক্ত ধরা পড়েছে। তবে, মূল অভিযুক্ত জুনেদ ব্যাঙ্ককে পালিয়ে গিয়েছিল। তার নামে লুক আউট নোটিস জারি করা হয়। বৃহস্পতিবার জুনেদ কলকাতা বিমানবন্দরে নামতেই তাকে আটক করে অভিবাসন দফতর। খবর যায় পুলিশের কাছে।

শুক্রবার জুনেদকে ৭ জুন পর্যন্ত পুলিশি হেফাজতে পাঠিয়েছে ব্যাঙ্কশাল আদালত। আদালত সূত্রের খবর, দুবাই থেকে কলকাতায় ফেরে নাসিম। তখন তাকে গ্রেফতার করা হয়। এই মামলায় গত বছর আমেরিকা থেকে দুই প্রতারিত ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ব্যাঙ্কশাল আদালতের বিচারকের কাছে গোপন জবানবন্দি দিয়েছিলেন।

আরও পড়ুন
Advertisement