Kolkata Police

গাড়ির কাচে নারীবিদ্বেষী স্টিকার! নজরে পড়তেই তৎপর কলকাতা পুলিশ, কাজ হল ‘অনুরোধেই’

এক্স হ্যান্ডলে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, তাদের এক কর্মী কাজে যোগ দিতে যাচ্ছিলেন। তখনই একটি গাড়ির পিছনের কাচে ওই স্টিকার তাঁর চোখে পড়ে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৬:১৯
গাড়ির কাচে ‘নারীবিদ্বেষী’ মন্তব্য লেখা স্টিকার।

গাড়ির কাচে ‘নারীবিদ্বেষী’ মন্তব্য লেখা স্টিকার। ছবি: কলকাতা পুলিশের এক্স হ্যান্ডল থেকে।

গাড়ির পিছনের কাচে সাঁটানো এক স্টিকার। সেখানে বড় বড় হরফে লেখা নারীবিদ্বেষী মন্তব্য। কলকাতা পুলিশের অনুরোধে সেই স্টিকার সরিয়ে দিলেন গাড়ির মালিক। পুলিশ জানিয়েছে, অনুরোধেই কাজ হয়েছে, আইনি পথে যেতে হয়নি। সেই গাড়ি, পিছনের কাচে সাঁটানো স্টিকার এবং তা সরিয়ে দেওয়ার পরের ছবি নিজেদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেছে কলকাতা পুলিশ।

Advertisement

এক্স হ্যান্ডলে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, তাদের এক কর্মী কাজে যোগ দিতে যাচ্ছিলেন। তখনই একটি গাড়ির পিছনের কাচে ওই স্টিকার তাঁর চোখে পড়ে। সেখানে লেখা ছিল, ‘‘সাপকে বিশ্বাস করলেও কোনও মেয়েকে বিশ্বাস করবেন না।’’ পুলিশের এক্স হ্যান্ডলে লেখা, ওই পুলিশকর্মীর মনে হয়েছে, স্টিকারে ‘মজা’ থাকলেও তার নেপথ্যে ‘বিদ্বেষ, বিশেষত স্ত্রী-বিদ্বেষ’ লুকিয়ে রয়েছে। এক্সে আরও লেখা হয়েছে, ‘‘প্রকাশ্যে এ ধরনের প্ররোচনামূলক মন্তব্য আইনের চোখে মানহানি হিসাবে গণ্য করা হতে পারে। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ধারা এবং ভারতীয় ন্যায় সংহিতার ৩৫৬ (আই) ধারায় শাস্তি বা জরিমানা করা হতে পারে।’’

যদিও কলকাতা পুলিশ জানিয়েছে, তারা আইনি পথে পদক্ষেপ করেনি। পরিবর্তে গাড়ির মালিকের সঙ্গে প্রথমে কথা বলেন ওই পুলিশকর্মী। এক্স হ্যান্ডলে পুলিশের তরফে জানানো হয়েছে, ‘‘আমরা আইনি পথে হাঁটতে পারতাম। কিন্তু তা না-করে প্রথমে গাড়ির মালিকের সঙ্গে কথা বলা হয়। এই বিষয়টি তাঁর বিবেচনার উপর ছেড়ে দেওয়া হয়। এই ধরনের জাতিগত এবং নেতিবাচক বিবৃতি দিয়ে তাঁর নিজের পরিবারের মহিলাদেরও কি অপমান করছেন না?’’ পুলিশের তরফে জানানো হয়েছে, এ নিয়ে কথা বলার পর গাড়ির মালিক বিষয়টি বুঝেছেন এবং সঙ্গে সঙ্গে স্টিকার তুলে দিয়েছেন। তাদের কথায়, ‘‘ওই সহ-নাগরিকের সহযোগিতায় আমরা খুশি। মহিলাদের জন্য সব থেকে নিরাপদ এই শহরের সুখ্যাতি বজায় রাখার জন্য সকল নাগরিকের কাছে আবেদন জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement