Presidency University

ফি বৃদ্ধি এখনই নয়, আন্দোলন স্থগিত

বুধবার অন্তর্বর্তী উপাচার্যকে সামনে পেয়ে অবস্থানকারীরা দাবি তোলেন, ফি বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট কমিটির থেকে দ্রুত সুপারিশ চাই। অন্তর্বর্তী উপাচাৰ্যকে ওই কমিটির বৈঠক দ্রুত করার ব্যাপারে লিখিত আশ্বাস দিতে হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৭:০৮
Presidency University

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

ফি বৃদ্ধি নিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে চলা আন্দোলন স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ছাত্র সংগঠন এসএফআই। তার পরেই প্রায় ২০ ঘণ্টা বাদে, বৃহস্পতিবার ঘেরাওমুক্ত হলেন অন্তর্বর্তী উপাচার্য নির্মাল্যনারায়ণ চক্রবর্তী। প্রসঙ্গত, এর আগে বিশ্ববিদ্যালয়ের আর্থিক অনটনের কথা পড়ুয়াদের জানিয়ে চলতি শিক্ষাবর্ষ থেকে ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছিল। এ বছর যাঁরা ভর্তি হবেন, তাঁদের ক্ষেত্রে বর্ধিত ফি প্রযোজ্য হত। এর বিরুদ্ধেই কয়েক দিন ধরে অবস্থান চালিয়ে আসছিল এসএফআই।

Advertisement

বুধবার অন্তর্বর্তী উপাচার্যকে সামনে পেয়ে অবস্থানকারীরা দাবি তোলেন, ফি বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট কমিটির থেকে দ্রুত সুপারিশ চাই। অন্তর্বর্তী উপাচাৰ্যকে ওই কমিটির বৈঠক দ্রুত করার ব্যাপারে লিখিত আশ্বাস দিতে হবে। সেই বৈঠকে কমিটির সদস্যদের সঙ্গে তাঁকেও উপস্থিত থাকতে হবে। কিন্তু, অন্তর্বর্তী উপাচার্য অবস্থানকারীদের এই দাবির সঙ্গে একমত না হওয়ায় তাঁকে বিশ্ববিদ্যালয়ের একতলার বারান্দায় ঘেরাও করা হয়। উপাচার্যের সঙ্গে রাতভর ঘেরাও হয়ে থাকেন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক জন আধিকারিক।

ক্যাম্পাসে এসএফআইয়ের নেতা বিতান ইসলামের দাবি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের জানিয়েছেন, ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে ফি বাড়ছে না। আগামী শিক্ষাবর্ষে ফি বৃদ্ধির প্রস্তাব এলে তখন আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাসও তাঁদের দিয়েছেন তাঁরা। বিতান বলেন, ‘‘ফি বৃদ্ধি না করেও কী ভাবে কর্তৃপক্ষ ছাত্রদের সহযোগিতায় ব্যয় কমাতে পারেন, পড়াশোনার সুযোগ বা পরিকাঠামো অটুট রাখা যেতে পারে, এসএফআইয়ের তরফে দেওয়া সেই বিকল্প প্রস্তাবগুলি নিয়েও কমিটি আলোচনা করবে বলে জানিয়েছে।’’ এর পরে ঘেরাও ওঠে। আন্দোলন স্থগিত রাখার ঘোষণাও করা হয়।

রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার বলেন, ‘‘আয় ও ব্যয় কমিটি ফি নিয়ে উপাচার্যের কাছে সুপারিশ জমা দিয়েছে। উপাচার্য তা আইন অনুযায়ী অনুমোদনের জন্য গভর্নিং বোর্ডের সামনে পেশ করার নির্দেশ দিয়েছেন।’’

প্রেসিডেন্সিতে স্নাতক স্তরে ভর্তির পরীক্ষার ফল বুধবার প্রকাশ করেছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। শীঘ্রই ভর্তি প্রক্রিয়া শুরু হবে। প্রকাশিত হবে স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষার ফলও। কিন্তু, গভর্নিং বোর্ডের বৈঠক ডেকে ফি বৃদ্ধির বিষয়টি অনুমোদন করা সময়সাপেক্ষ। প্রেসিডেন্সি নিয়ে ওয়াকিবহাল মহলের বক্তব্য, এই পরিস্থিতিতে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে ফি বৃদ্ধি বাস্তবে সম্ভব নয়। তা বুঝেই ছাত্রেরা আন্দোলন বন্ধ রাখলেন।

আরও পড়ুন
Advertisement