Kolkata Weather

কলকাতায় কিছুটা কমল তাপমাত্রা, শীতের দ্বিতীয় ইনিংস কি শুরু? কী বলছে হাওয়া অফিস

মকর সংক্রান্তির আগে কয়েক দিন কলকাতা এবং দক্ষিণবঙ্গের বাকি জেলায় তাপমাত্রার পারদ ছিল ঊর্ধ্বমুখী। সাময়িক ভাবে উধাও হয়েছিল শীত। তবে সংক্রান্তির পর শীতের দ্বিতীয় ইনিংস শুরু হতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ০৮:৪৭
সংক্রান্তির পর কলকাতায় তাপমাত্রার পারদ ফের নিম্নমুখী।

সংক্রান্তির পর কলকাতায় তাপমাত্রার পারদ ফের নিম্নমুখী। ছবি: সংগৃহীত।

মকর সংক্রান্তির পর রাজ্যে শীতের দ্বিতীয় ইনিংস শুরু হতে পারে বলে মনে করেছিলেন কেউ কেউ। জানুয়ারির প্রথম কয়েক দিন হাড় কাঁপানো ঠান্ডায় কাবু হয়েছিল বাংলার উত্তর থেকে দক্ষিণ। তার পর গত কয়েক দিনে ঠান্ডা যেন উবে গিয়েছিল কর্পূরের মতো। তবে পারদ ফের নিম্নমুখী।

মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা কিছুটা কমেছে। যদিও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা কমে হয়েছে ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এই তাপমাত্রা দুই ডিগ্রি বেশি।

Advertisement

সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। মঙ্গলবারের তাপমাত্রা ১৫ ডিগ্রি থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার আকাশ মূলত মেঘমুক্ত থাকবে। তবে সকালের দিকে কুয়াশার পূর্বাভাস রয়েছে। বেলা বাড়লে অবশ্য কুয়াশা কেটে যাবে।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গে মঙ্গলবার ঘন কুয়াশা ছেয়ে থাকবে। যা থেকে দৃশ্যমানতায় সমস্যা হতে পারে। দক্ষিণবঙ্গে কুয়াশা থাকবে মাঝারি পরিমাণ। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

মকর সংক্রান্তির আগের কয়েক দিন কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপমাত্রার পারদ ছিল ঊর্ধ্বমুখী। সাময়িক ভাবে উধাও হয়েছিল শীত। তাপমাত্রা এতই বেড়ে গিয়েছিল যে, জানুয়ারি মাসেও গরম পোশাকের প্রয়োজন হয়নি। পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়ার দাপট কমে যাওয়াই তাপমাত্রা বৃদ্ধির কারণ হয়েছিল। তবে সংক্রান্তির পর শীতের দ্বিতীয় ইনিংস শুরু হতে পারে বলে জানিয়েছিল হাওয়া অফিস। মঙ্গলবার সেই অনুযায়ী পারদ কিছুটা নামতে দেখা গেল।

আরও পড়ুন
Advertisement