Cyclone Remal Effect

২১ ঘণ্টা বন্ধ থাকার পর কলকাতা বিমানবন্দরে চালু হল পরিষেবা, প্রথম বিমান উড়ল পোর্ট ব্লেয়ারের উদ্দেশে

রেমালের কারণে পরিষেবা ২১ ঘণ্টা বন্ধ থাকবে, তা আগেই জানিয়েছিলেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। রবিবার এখান থেকে শেষ বিমান ছাড়ে দুপুর ১২টা ১৬ মিনিট নাগাদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১২:০৬
Kolkata Airport resumes flight ops after suspension due to Cyclone Remal

কলকাতা বিমানবন্দরে পরিষেবা চালু হল। ছবি: সংগৃহীত।

২১ ঘণ্টা বন্ধ থাকার পর সোমবার সকালে বিমান পরিষেবা চালু হল কলকাতা বিমানবন্দরে। ঘূর্ণিঝড় রেমালের কারণে রবিবার দুপুর ১২টা থেকে কলকাতা বিমানবন্দরে পরিষেবা বন্ধ ছিল। সোমবার কলকাতা বিমানবন্দর থেকে প্রথম উড়ান ছাড়ে সকাল ৮টা ৫৯ মিনিট নাগাদ। কলকাতা থেকে পোর্ট ব্লেয়ারের উদ্দেশে ইন্ডিগোর বিমান ছাড়ে। আর কলকাতায় নামা প্রথম বিমানটি আসে গুয়াহাটি থেকে সকাল ৯টা ৫০ মিনিট নাগাদ।

Advertisement

কলকাতা বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, পরিষেবা চালু হলেও তা পুরোপুরি স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে। কারণ, ঘূর্ণিঝড় শক্তি হারালেও দুর্যোগ এখনও কাটেনি। সোমবার সকাল থেকেই কলকাতায় বৃষ্টি হচ্ছে। কোথাও মুষলধারে, কোথাও ঝিরিঝিরি। আবহাওয়াও খুব একটা ভাল নয়।

রেমালের কারণে পরিষেবা ২১ ঘণ্টা বন্ধ থাকবে, তা আগেই জানিয়েছিলেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। রবিবার এখান থেকে শেষ বিমান ছাড়ে দুপুর ১২টা ১৬ মিনিট নাগাদ। তার পর থেকে গোটা দিন পরিষেবা বন্ধ থাকার পর সোমবার সকালে আবার চালু হয়।

রবিবার মধ্যরাতে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। সাগরদ্বীপ এবং খেপুপাড়ার মধ্যবর্তী অংশে বাংলাদেশের মোংলার কাছ থেকে ঝড় স্থলভাগে প্রবেশ করেছে। প্রায় চার ঘণ্টা ধরে চলেছে ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া। ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষয়ক্ষতি হয়েছে উপকূলবর্তী এলাকায়। কলকাতা শহরেও বহু অংশে গাছ পড়ে, বিদ্যুতের খুঁটির উপরে বিপত্তি ঘটেছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার রাজ্যের দুই জেলায় লাল সতর্কতাও জারি রয়েছে। মুর্শিদাবাদ এবং নদিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঝড়ের গতি থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। সাময়িক ভাবে দমকা হাওয়ার বেগ পৌঁছে যেতে পারে ৮০ কিলোমিটার পর্যন্তও। এই দুই জেলায় সোমবার ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন
Advertisement