KMC Building

কলকাতায় বাড়ি নির্মাণের নকশা অনুমোদনের ফি-তে ৫০ শতাংশ ছাড় দেবে কলকাতা পুরসভা

শুধুমাত্র বসবাসের জন্য ব্যক্তিগত বাড়ি বানালে তবেই এই ছাড় মিলতে পারে। বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে কোনও নির্মাণ করা হলে বিল্ডিং প্ল্যান অনুমোদনের ক্ষেত্রে এই ধরনের ছাড় মিলবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৬:৫৩
KMC will give 50 percent discount on design approval fee for house construction in Kolkata

—প্রতীকী ছবি।

কলকাতাবাসীদের বাড়ি নির্মাণের ক্ষেত্রে বিশেষ ছাড় দিতে চলেছে পুরসভা। এ বার থেকে বাড়ি নির্মাণের ক্ষেত্রে বড় ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তে বলা হয়েছে, বাড়ি নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং প্ল্যান বা নকশা অনুমোদন ফি-তে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এক কাঠা, দু’কাঠা বা তিন কাঠা জমিতে নতুন বাড়ি নির্মাণ করতে গেলে এই সুবিধা পাবেন জমির মালিকেরা। সে ক্ষেত্রে এক কাঠা বা তার কম জমি হলে সংশ্লিষ্ট আবেদনকারীকে বিল্ডিং প্ল্যানের অনুমোদন ফি বাবদ দিতে হবে ৪০ হাজার টাকা। এক থেকে দু’কাঠার মধ্যে নির্মাণের ক্ষেত্রে ৭০ হাজার টাকা ফি দিতে হবে। ২ থেকে ৩ কাঠার মধ্যে হলে জমির আয়তন, ফি দিতে হবে ১ লক্ষ ২০ হাজার টাকা। আগে এ ক্ষেত্রে প্রায় ২ লক্ষ ২০ হাজার টাকা ফি ধার্য ছিল বলে জানানো হয়েছে।

Advertisement

কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, কিছু শর্তের বিনিময়েই এই ছাড় পাবেন সংশ্লিষ্ট বাড়ির মালিকেরা। প্রথম শর্ত হল, নিজের জমিতে নিজেকেই বাড়ি তৈরি করতে হবে। প্রোমোটারকে দিয়ে বাড়ি তৈরি করানো হলে এই সুযোগ-সুবিধা পাওয়া যাবে না। দ্বিতীয় শর্ত, শুধুমাত্র বসবাসের জন্য ব্যক্তিগত বাড়ি বানালে তবেই এই ছাড় মিলতে পারে। বাণিজ্যিক উদ্দেশ্য নিয়ে কোনও নির্মাণ করা হলে বিল্ডিং প্ল্যান অনুমোদনের ক্ষেত্রে এই ধরনের ছাড় মিলবে না। পুরসভার সংশ্লিষ্ট আধিকারিকেরা মনে করছেন, নিজেদের জমিতে বাড়ি করতে চাইছেন যাঁরা, এই ছাড়ে তাঁদের অনেকটাই সুবিধা হবে।

আরও পড়ুন
Advertisement