Kolkata Airport

মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি! বেঙ্গালুরু না গিয়ে কলকাতা বিমানবন্দরে ফিরে এল ইন্ডিগোর বিমান

কলকাতা বিমানবন্দর ছাড়ার কিছু ক্ষণের মধ্যেই ইঞ্জিনের সমস্যা বুঝতে পারেন পাইলট। তড়িঘড়ি মুখ ঘুরিয়ে বিমানটিকে নিয়ে ফিরে আসনে কলকাতা বিমানবন্দরে। জরুরি অবতরণ করে বিমানটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৫:৫৭
IndiGo flight engine fails mid-air, leads to emergency on Kolkata airport runway

প্রতিনিধিত্বমূলক ছবি।

মাঝ আকাশে আচমকা ধরা পড়ল যান্ত্রিক ত্রুটি। কলকাতা বিমানবন্দর ছাড়ার কিছু ক্ষণের মধ্যেই ইঞ্জিনের সমস্যা বুঝতে পারেন পাইলট। তড়িঘড়ি মুখ ঘুরিয়ে বিমানটিকে নিয়ে ফিরে আসনে কলকাতা বিমানবন্দরে। জরুরি অবতরণ করে বিমানটি। কোনও হতাহতের ঘটনা না ঘটলেও আতঙ্ক ছড়ায় যাত্রীদের মধ্যে।

Advertisement

জানা গিয়েছে, শুক্রবার রাত সাড়ে ১০টা নাগাদ কলকাতা থেকে বেঙ্গালুরুগামী একটি ইন্ডিগো বিমানে যান্ত্রিক গোলযোগ ধরা পড়ে। ইন্ডিগো ৬ই ৫৭৩-তে বিমানকর্মী এবং যাত্রী-সহ মোট ১৭৩ জন ছিলেন। কলকাতা বিমানবন্দর ছাড়ার কিছু ক্ষণের মধ্যেই সমস্যা দেখা দেয় বিমানের ডান দিকের ইঞ্জিনে। পাইলটের নজরে বিষয়টি আসতেই তিনি তৎক্ষণাৎ কলকাতা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের (এটিএস) সঙ্গে যোগাযোগ করেন। সমস্যার কথা জানিয়ে জরুরি অবতরণের অনুমতি চান পাইলট। এটিএসের অনুমতি পাওয়ার পরেই কলকাতা বিমানবন্দরে বিমানটিকে ফিরিয়ে আনেন তিনি।

বিমানবন্দরে অবতরণ করার পরেই বিমানে থাকা সব যাত্রীদের নামিয়ে আনা হয়। খবর পেয়ে ওই রানওয়েতে পৌঁছে যায় দমকল এবং ইঞ্জিনিয়ারেরা। বিমান মেরামতির কাজ শুরু করেন তাঁরা। শেষ পর্যন্ত বিমানটিকে সারিয়ে গন্তব্যের দিতে রওনা দেয়। তবে বার বার বিমানে এমন যান্ত্রিক ত্রুটির ঘটনা ঘটায় যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে। কয়েক মাস ধরে এমন বেশ কয়েকটি ঘটনা প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement