B R Singh Hospital

রেলের হাসপাতালে মহিলা কর্মীদের সুরক্ষায় বিশেষ ব্যবস্থা 

হাসপাতালে সুরক্ষা ব্যবস্থার মূল্যায়ন করে দ্রুত সাতটি পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিলেন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ০৮:৩৮
বি আর সিং হাসপাতাল।

বি আর সিং হাসপাতাল। —ফাইল চিত্র।

আর জি কর-কাণ্ডের পরিপ্রেক্ষিতে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের বি আর সিংহ হাসপাতালে চিকিৎসক এবং মহিলা স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার স্বার্থে একাধিক সিদ্ধান্ত নিলেন রেল কর্তৃপক্ষ।

Advertisement

আগেই হাসপাতালে সুরক্ষা ব্যবস্থার মূল্যায়ন করে দ্রুত সাতটি পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিলেন শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার দীপক নিগম। তার পরেই হাসপাতাল সিসি ক্যামেরার নজরদারিতে কার্যত মুড়ে ফেলা হচ্ছে। এ পর্যন্ত ৩০টি ক্যামেরা গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হয়েছে। পরের ধাপে আরও ১৩২টি সিসি ক্যামেরা বসানো হবে। ইতিমধ্যেই হাসপাতালে লুকিয়ে ঢুকে পড়া আটকাতে বাইরের দেওয়ালের উপরে কাঁটাতারের বেড়া দেওয়া হয়েছে। হাসপাতাল চত্বরে দৃশ্যমানতা বাড়াতে বেশি তীব্রতার আলো বসানো হয়েছে বলেও রেল সূত্রের খবর। এ ছাড়া, যে কোনও
আপৎকালীন এবং সন্দেহজনক পরিস্থিতিতে সাহায্য পেতে দু’টি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

হাসপাতালের চুক্তিভিত্তিক কর্মী, সংস্থার মাধ্যমে নিযুক্ত কর্মী-সহ সব কর্মীকে সচিত্র পরিচয়পত্র দেওয়া হয়েছে। বহিরাগতদের ঘোরাঘুরি রুখতে ওই ব্যবস্থা করা হয়েছে বলে খবর। প্রবেশপথ ছাড়াও গুরুত্বপূর্ণ ভবনে আরপিএফ কর্মীদের সংখ্যা বাড়ানো হয়েছে। মহিলা কর্মীদের কাজের পরিসর ছাড়াও সাময়িক বিশ্রাম নেওয়ার বেশ কিছু জায়গাকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করে সেখানে প্যানিক বাটন বসানোর কাজ শুরু করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ। আপৎকালীন
পরিস্থিতিতে ওই বোতাম টিপে মহিলা কর্মীরা সাহায্য চাওয়া ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকদের সতর্ক করতে পারবেন।
এ ছাড়াও কিছু বিশেষ ঘরে কে, কখন, কী ভাবে ঢুকছেন— তার বিস্তারিত তথ্য রাখতে সেখানে কিউআর কোডনির্ভর দরজা বসানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement