KMC

কলকাতার সব ওয়ার্ডেই নির্মাণ নকশা জমা দিতে লাগবে সার্ভে রিপোর্টও

পুরসভা সূত্রের খবর, জমির চরিত্র ছাড়াও সংশ্লিষ্ট জমির সামনে রাস্তা কতটা চওড়া, তা-ও সার্ভে রিপোর্টে থাকার কথা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ০৭:০৫
KMC

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

এ বার থেকে কলকাতা পুরসভার সমস্ত ওয়ার্ডেই নির্মাণ নকশা অনুমোদন করাতে হলে সঙ্গে সার্ভে রিপোর্টও জমা দিতে হবে। এত দিন শুধু এক থেকে ১০০ নম্বর ওয়ার্ডে বাড়ি তৈরির ক্ষেত্রে পুর অনুমতি পেতে জমির সার্ভে রিপোর্ট জমা দেওয়া বাধ্যতামূলক ছিল। গত ২৬ জুলাই পুর কমিশনার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, এ বার থেকে পুর এলাকার সমস্ত ওয়ার্ডেই (১-১৪৪) নির্মাণ নকশার সঙ্গে সার্ভে রিপোর্টও জমা দিতে হবে। পুরসভার নথিভুক্ত এলবিএস (লাইসেন্সড বিল্ডিং সার্ভেয়ার)-রা অভিযোগ করেছেন, সংযুক্ত এলাকার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের সার্ভে রিপোর্ট পুরসভার কাছে নেই। সেই কারণে সংযুক্ত এলাকায় বাড়ি তৈরির ক্ষেত্রে সাধারণ মানুষ ভোগান্তির শিকার হবেন বলে আশঙ্কা করছেন এলবিএস-রা।

Advertisement

কলকাতা পুরসভার এলবিএস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মানসমোহন গুহ মজুমদার বলেন, ‘‘কলকাতা পুরসভার সার্ভে বিভাগ ব্রিটিশ আমলে তৈরি হওয়া ১৯০৩-’০৭ সালের স্মার্ট ম্যাপ এবং ১৯২৮ সালের মৌজা ম্যাপের উপরে ভিত্তি করে সার্ভে রিপোর্ট দেয়। কিন্তু ওই বিভাগ এক থেকে ১০০ নম্বর ওয়ার্ডের বেশির ভাগ জমির ক্ষেত্রে অসম্পূর্ণ রিপোর্ট দেয়। আবার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ড পর্যন্ত অংশে জমির সার্ভে রিপোর্টের আধুনিকীকরণ হয়নি।’’ মানস আরও জানান, ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডে বাড়ি তৈরির জন্য বিএলআরও-র অনুমোদনও লাগে। সব মিলিয়ে বাড়ি তৈরির ক্ষেত্রে নির্মাণ নকশা জমা দিতে গিয়ে সংযুক্ত এলাকার বাসিন্দাদের ভোগান্তি বাড়বে।

পুরসভা সূত্রের খবর, জমির চরিত্র ছাড়াও সংশ্লিষ্ট জমির সামনে রাস্তা কতটা চওড়া, তা-ও সার্ভে রিপোর্টে থাকার কথা। কিন্তু সার্ভে রিপোর্টের আধুনিকীকরণ না করে এই ধরনের বিজ্ঞপ্তির কোনও মূল্য নেই বলে মনে করছেন বিজেপি পুরপ্রতিনিধি সজল ঘোষ। যদিও পুরসভার বিল্ডিং বিভাগের আধিকারিকদের দাবি, সব ওয়ার্ডেই সার্ভে রিপোর্টের আধুনিকীকরণ হবে।

আরও পড়ুন
Advertisement