Indian Railways

যাত্রী-স্বার্থে আধুনিক ট্রেন এবং কোচ নির্দেশক বোর্ড বসাচ্ছে পূর্ব রেল

প্ল্যাটফর্মে নির্দিষ্ট দূরত্বে কোচ নির্দেশক বোর্ডও বসাচ্ছে রেল। যাতে ট্রেন এসে পৌঁছনোর আগেই যাত্রীরা সেটির নির্দিষ্ট কামরার অবস্থান সম্পর্কে আগাম অবহিত হতে পারেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৯:০৫
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

দূরপাল্লার ট্রেনের যাত্রীদের সুবিধার জন্য বিভিন্ন স্টেশনে এলইডি নির্ভর আধুনিক ট্রেন ইন্ডিকেশন বোর্ড (টিআইবি) এবং কোচ ইন্ডিকেশন বোর্ড (সিআইবি) বসাচ্ছে পূর্ব রেল। কোনও একটি স্টেশনের নির্দিষ্ট প্ল্যাটফর্মে কোন দূরপাল্লার ট্রেন আসছে, তার হদিস মেলে নির্দেশক বোর্ডে ফুটে ওঠা ট্রেনের নম্বর থেকে। তবে, প্ল্যাটফর্মে আগের পুরনো ডিসপ্লে বোর্ডও থাকছে।

Advertisement

এর পাশাপাশি, প্ল্যাটফর্মে নির্দিষ্ট দূরত্বে কোচ নির্দেশক বোর্ডও বসাচ্ছে রেল। যাতে ট্রেন এসে পৌঁছনোর আগেই যাত্রীরা সেটির নির্দিষ্ট কামরার অবস্থান সম্পর্কে আগাম অবহিত হতে পারেন। পূর্ব রেল সূত্রের খবর, নতুন প্রযুক্তির ট্রেন ইন্ডিকেশন বোর্ড ১৪টি স্টেশনে বসানো হয়েছে। যার বেশির ভাগ হাওড়া ডিভিশনে। আটটি স্টেশনে বসেছে কোচ নির্দেশক বোর্ড। যার মধ্যে হাওড়া ডিভিশনের দু’টি এবং শিয়ালদহ ডিভিশনের একটি স্টেশন আছে। দু’ধরনের বোর্ড বসানোর উপরেই জোর দিচ্ছে রেল।

লালগোলা, শান্তিপুর, মুর্শিদাবাদ, চিত্তরঞ্জনের মতো বেশ কিছু স্টেশনে দুই ধরনের বোর্ডই বসানো হয়েছে। একাধিক দূরপাল্লার ট্রেন থামে, এমন মাঝারি মাপের বিভিন্ন স্টেশনে ধাপে ধাপে গুরুত্ব দিয়ে ওই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে খবর। হাওড়া, শিয়ালদহ, কলকাতার মতো বড় মাপের প্রান্তিক স্টেশনগুলিতে আগে থেকেই এই ব্যবস্থা আছে। কিন্তু একাধিক গুরুত্বপূর্ণ রেলপথের অন্তর্বর্তী স্টেশনে তা না থাকায় যাত্রীদের এত দিন ট্রেনের নির্দিষ্ট কোচের অবস্থান জানতে গিয়ে মুশকিলে পড়তে হত। নতুন ব্যবস্থায় সেই সম্ভাবনা কমে আসবে বলে জানাচ্ছেন পূর্ব রেলের আধিকারিকেরা।

আরও পড়ুন
Advertisement