Justice Abhijit Gangopadhyay

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার, সোমবারই শুনানি

শিক্ষক এবং অশিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগের তদন্তের ভার সিবিআইকে দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পুরসভা নিয়োগে দুর্নীতি নিয়েও একই নির্দেশ দেন তিনি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১১:৪৬
justice abhijit banerjee

পুরসভার নিয়োগে দুর্নীতির অভিযোগেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

পুরসভার নিয়োগে দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎগঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এ বার সুপ্রিম কোর্টে গেল রাজ্য। সোমবার ওই মামলাটি শুনবে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

রাজ্যে শিক্ষক এবং অশিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় আগেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এর পর পুরসভায় নিয়োগ দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। গত শুক্রবার বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর নির্দেশে বলেন, চাইলে অয়ন শীলের বাড়ি থেকে উদ্ধার হওয়া নথির ভিত্তিতে পুরসভা নিয়োগ দুর্নীতির তদন্ত করতে পারবে সিবিআই।

Advertisement

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতির অন্যতম অভিযুক্ত হুগলির বাসিন্দা অয়নের বাড়িতে তল্লাশির সময় পুরসভায় নিয়োগ সংক্রান্ত নথি পায় ইডি। তাতে তদন্তকারীরা দাবি করেন, বেশ কয়েক’টি পুরসভায় নিয়োগে দুর্নীতি হয়েছে। যার মূল হোতা ছিলেন এই অয়ন। বিষয়টি সিবিআইকে জানায় ইডি। এর পর এই দুর্নীতির তদন্ত করতে চেয়ে আদালতে আবেদন করে সিবিআই।

ওই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, প্রয়োজন মনে করলে নতুন এফআইআর দায়ের করে তদন্ত করতে পারবে সিবিআই। এবং আগামী ২৮ এপ্রিল আদালতে তদন্তের প্রাথমিক রিপোর্ট দেবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement