Kolkata Weather Today

সপ্তাহশেষে ঠান্ডা কমবে, উধাও হতে পারে শীত! আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস কম। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১০:১৭
উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার কারণে তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হয়েছে।

উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার কারণে তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হয়েছে। ফাইল চিত্র।

বছরের শুরুতে শীতের কনকনে ঠান্ডায় কাবু ছিল রাজ্যবাসী। কিন্তু জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে শীতপ্রেমীদের জন্য মনখারাপের বার্তা মৌসম ভবনের। পশ্চিমি ঝঞ্ঝার কারণে কলকাতার তাপমাত্রার পারদ বাড়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গেও।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Advertisement

বুধবার উত্তরবঙ্গের দৃশ্য ভিন্ন। জাঁকিয়ে শীত নেমেছে ধূপগুড়ি-সহ ডুয়ার্স এলাকায়। তাপমাত্রার পারদ নেমে এসেছে ৬ ডিগ্রি সেলসিয়াসে। উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা ঘন কুয়াশাচ্ছন্ন। বুধবার ভোরে কুয়াশার চাদরে ঢেকে গিয়েছে জাতীয় সড়ক থেকে রাজ্য সড়ক। কুয়াশার পাশাপাশি বইছে হিমেল হাওয়া। সব থেকে বেশি কুয়াশা ভুটান পাহাড় সংলগ্ন এলাকা এবং চা বাগান অধ্যুষিত এলাকায়।

তবে, আগামী ৪ দিনে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহবিদদের। ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার পারদ চড়তে পারে। হাওয়া অফিস জানিয়েছে, দুই বঙ্গেই ভোরের দিকে কুয়াশার দাপট থাকবে। কিন্তু বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে কুয়াশার চাদর সরে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝার কারণে তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হয়েছে। একই সঙ্গে দুর্বল হয়ে এসেছে উত্তুরে হাওয়া। তার পরিবর্তে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস রাজ্যে প্রবেশ করছে। সেই কারণেই আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

আরও পড়ুন
Advertisement