Gangasagar Mela 2024

সাগর-যাত্রা সুগম করতে ডায়মন্ড হারবার রোড জটমুক্ত রাখার নির্দেশ

গঙ্গাসাগর মেলার দিন ক্রমশ এগিয়ে আসতেই শহরে আসতে শুরু করেছেন ভিন্‌ রাজ্যের পুণ্যার্থীরা। একে একে সাগরের উদ্দেশে রওনা হচ্ছে সেই সব বাস। আগামী কয়েক দিনে এই চাপ আরও বাড়বে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৭:৩৪
An image of Traffic

— প্রতিনিধিত্বমূলক ছবি।

গঙ্গাসাগর মেলামুখী পুণ্যার্থীদের গাড়ির ভিড়ে গত বছর তীব্র যানজট হয়েছিল ডায়মন্ড হারবার রোডে। তীর্থযাত্রী বোঝাই বাস দীর্ঘ সময় রাস্তায় আটকে থাকার অভিযোগও উঠেছিল। এ বছর তেমন পরিস্থিতির পুনরাবৃত্তি এড়াতে তাই আগেভাগেই ডায়মন্ড হারবার রোডের কলকাতা পুলিশের আওতাধীন অংশে রাস্তার দু’ধার ফাঁকা করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে রাস্তার দু’পাশে যাতে কোনও গাড়ি দাঁড়াতে না পারে, সে দিকে লক্ষ রাখার জন্য বিশেষ ভাবে বলা হয়েছে পুলিশকে। তবে তার পরেও যানজট আটকানো যাবে কি না, তা নিয়ে সংশয়ী অনেকে।

Advertisement

প্রসঙ্গত, গঙ্গাসাগর মেলার দিন ক্রমশ এগিয়ে আসতেই শহরে আসতে শুরু করেছেন ভিন্‌ রাজ্যের পুণ্যার্থীরা। একে একে সাগরের উদ্দেশে রওনা হচ্ছে সেই সব বাস। আগামী কয়েক দিনে এই চাপ আরও বাড়বে। লালবাজার সূত্রের খবর, ১০ জানুয়ারির পরে পুণ্যার্থীর চাপ বাড়বে ধরে নিয়েই পরিকল্পনা করা হচ্ছে। তীর্থযাত্রীদের নিয়ে সব বাস ডায়মন্ড হারবার রোড ধরে গঙ্গাসাগরের উদ্দেশে যায়। এ বছর সেই যাত্রা মসৃণ করতে কলকাতা ট্র্যাফিক পুলিশের নির্দেশে ডায়মন্ড হারবার রোডের দু’ধার ফাঁকা করার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। সেই সঙ্গে ওই গুরুত্বপূর্ণ রাস্তায় বেআইনি পার্কিং বরাবরই মাথাব্যথা পুলিশের। তাই বেআইনি পার্কিং ঠেকাতেও নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। পাশাপাশি, আগামী ১৩ জানুয়ারি ডায়মন্ড হারবার রোডে পণ্যবাহী গাড়ি চলাচলের ক্ষেত্রেও থাকছে বিধিনিষেধ।

লালবাজার সূত্রের খবর, গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে বাবুঘাট-সহ আশপাশের এলাকার জন্যও বিধিনিষেধ বলবৎ করা হচ্ছে। তা চালু হবে ১১ জানুয়ারি থেকে। ডাফরিন রোড, সার্কুলার গার্ডেনরিচ রোড, খিদিরপুর রোড-সহ একাধিক রাস্তায় পণ্যবাহী গাড়ি চলাচলে বিধিনিষেধ থাকবে। নিরাপত্তা আঁটোসাঁটো করতে মোতায়েন থাকবে পুলিশের বাড়তি বাহিনী।

এক পুলিশকর্তা বলেন, ‘‘রাস্তায় যাতে কোনও গাড়ি দাঁড়িয়ে না পড়ে, সে দিকে বিশেষ ভাবে নজর দেওয়া হবে। সেই মতো বন্দোবস্ত করা হচ্ছে। পুণ্যার্থীরা যাতে সুষ্ঠু ভাবে ও নিরাপদে মেলায় যেতে পারেন, সেই দিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।’’

আরও পড়ুন
Advertisement