Justice Abhijit Gangopadhyay

‘যুদ্ধের জন্য অপেক্ষা করছি’, মানিক-মামলায় কথাপ্রসঙ্গে এসএসসি-কে দুষলেন বিচারপতি

বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা উচ্চ আদালতে জানাল, তারা দীর্ঘ ক্ষণ ধরে মানিককে জিজ্ঞাসাবাদ করেছে। জিজ্ঞাসাবাদে বেশ কিছু তথ্যও উঠে এসেছে বলে আদালতে জানিয়েছে সিবিআই।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৯:০২
Manik Bhattacharya and Abhijit Gangopadhyay

(বাঁ দিকে) মানিক ভট্টাচার্য ও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত মানিক ভট্টাচার্যকে মঙ্গলবার রাতেই প্রেসিডেন্সি জেলে গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা উচ্চ আদালতে জানাল, তারা দীর্ঘ ক্ষণ ধরে মানিককে জিজ্ঞাসাবাদ করেছে। জিজ্ঞাসাবাদে বেশ কিছু তথ্যও উঠে এসেছে বলে আদালতে জানিয়েছে সিবিআই। এই মামলার শুনানি চলাকালীনই সুপ্রিম কোর্টে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর মামলার প্রসঙ্গও উঠে আসে। তার প্রেক্ষিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় কমিশনকে দুষে বললেন, ‘‘এটা যুদ্ধক্ষেত্র। আমরা যুদ্ধের জন্য অপেক্ষা করছি।’’

বিচারপতির নির্দেশ মেনে মঙ্গলবার রাতেই প্রেসিডেন্সি সংশোধনাগারে পৌঁছে যায় সিবিআইয়ের দল। জেল সুপারের ঘরের পাশে থাকা ‘ইন্টারোগেশন রুমে’ মানিককে জেরা করা শুরু হয়। নির্দেশ ছিল, মানিককে জিজ্ঞাসাবাদের গোটা পর্ব ভিডিয়ো রেকর্ডিং করতে হবে। এর পর বুধবার সিবিআই আদালতে জানায়, বিচারপতির নির্দেশ মেনেই প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিককে জেরা করা হয়েছে। ভিডিয়ো রেকর্ডিং করা হয়েছে জিজ্ঞাসাবাদ পর্বের। কেন্দ্রীয় ওই সংস্থা আরও জানিয়েছে, জেরায় মানিক যেমন অনেক কিছু বলেছেন, তেমনই বেশ কিছু প্রশ্নের উত্তরে বলেছেন ‘মনে নেই’। তৃণমূল বিধায়ক মানিকের বিরুদ্ধে এফআইআরও দায়ের করা হয়েছে বলে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে জানিয়েছে সিবিআই।

Advertisement

এই মামলার শুনানি চলাকালীন কথায় কথায় শীর্ষ আদালতে এসএসসির করা মামলার প্রসঙ্গ তোলেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। আদালতে তিনি বলেন, ‘‘নিয়োগ দুর্নীতি মামলায় এসএসসি দু’রকম অবস্থান নিয়েছে। এখানে (হাই কোর্ট) এক রকম বলছে। আর সুপ্রিম কোর্টে তাদের অবস্থান বদলে যাচ্ছে।’’ তার প্রেক্ষিতে কমিশনের উদ্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘এটা যুদ্ধক্ষেত্র। আমরা যুদ্ধের জন্য অপেক্ষা করছি। কমিশনের থেকে এটা আশা করা যায় না!’’

পরে মানিকের মামলায় সিবিআইকে বিচারপতির নির্দেশ, জিজ্ঞাসাবাদের ভিডিয়ো ফুটেজ আদালতে জমা দিতে হবে। আগামী ৩ অগস্ট মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করে বিচারপতি জানান, পরের শুনানিতে সেই ফুটেজ তাঁর এজলাসে দেখানো হতে পারে। পাশাপাশি, সিবিআইকে তদন্তের প্রাথমিক রিপোর্টও আদালতে জমা করার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

আরও পড়ুন
Advertisement