Mitali Express

‘মিতালী’-কে নিয়ে চিন্তা

গত ১৭ জুলাই শেষ বারের মতো বাংলাদেশ গিয়েছিল মিতালী এক্সপ্রেস। এর পরে বন্‌ধ, অবরোধ, গোলমালের কারণে পরিষেবা বন্ধ হয়ে যায়। কামরাগুলি ভারতে ফিরিয়ে আনাও সম্ভব হয়নি।

Advertisement
শান্তশ্রী মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৮:৪১
Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কোটা সংস্কারের দাবি ঘিরে মাসখানেক ধরে অশান্তি চলছিল বাংলাদেশে। ঢাকা ও আশপাশের বিভিন্ন এলাকার একাধিক জায়গায় হামলা, ভাঙচুরের খবরও মিলেছিল। তার মধ্যে ভারত-বাংলাদেশের অন্যতম রেল-যোগসূত্র মিতালী এক্সপ্রেসের ১০টি কামরা প্রায় এক মাস ধরে বাংলাদেশে পড়ে থাকায় ভারতীয় রেল চিন্তিত বলে সূত্রের দাবি। কামরাগুলো সুরক্ষিত আছে কি না, তা নিয়ে কিছুটা সন্দিহান রেল আধিকারিকদের একটি অংশ। যদিও উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, ট্রেনটি অক্ষতই রয়েছে।

Advertisement

গত ১৭ জুলাই শেষ বারের মতো বাংলাদেশ গিয়েছিল মিতালী এক্সপ্রেস। এর পরে বন্‌ধ, অবরোধ, গোলমালের কারণে পরিষেবা বন্ধ হয়ে যায়। কামরাগুলি ভারতে ফিরিয়ে আনাও সম্ভব হয়নি। তবে চালক ও গার্ড-সহ ওই ট্রেনটির কর্তব্যরত সব কর্মীকে জরুরি ভিত্তিতে বিমানে দেশে ফিরিয়ে আনা হয়েছিল। পরে, ৫ অগস্ট থেকে দু’দেশের মধ্যে ট্রেন পরিষেবা স্থগিত করে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা করে ভারতীয় রেল। মৈত্রী এবং বন্ধন এক্সপ্রেসের যাতায়াত বন্ধ হয়ে যায়।

চারটি বাতানুকূল এগজ়িকিউটিভ কামরা, চারটি বাতানুকূল চেয়ার-কার ছাড়াও ব্রেকভ্যান ও পাওয়ার কার মিলিয়ে মোট ১০-কামরার মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি (এনজেপি) থেকে ঢাকা ক্যান্টনমেন্ট পর্যন্ত যাতায়াত করে। কামরাগুলি ভারতীয় রেলের। ট্রেনটির জন্য একটিই রেক বরাদ্দ রয়েছে। চিলাহাটি জ়িরো পয়েন্ট থেকে বাংলাদেশের ইঞ্জিন যাত্রিবাহী ট্রেনটিকে বয়ে নিয়ে যায় সে দেশের গন্তব্য-স্টেশন অবধি।

আরও পড়ুন
Advertisement