Fishing Cat

বাঘ নয় ওরা বাঘরোল, গুজব ছড়ানো ঠেকাতে এ বার হাওড়ায় প্রচার বন্যপ্রাণপ্রেমীদের

বিশেষজ্ঞ হিসেবে এই কর্মশালাতে উপস্থিত ছিলেন বিশিষ্ট বাঘরোল সংরক্ষক গবেষক, রাষ্ট্রপতি ‘নারীরত্ন’ পুরস্কারপ্রাপ্ত তিয়াসা আঢ্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২৩:৪৮
প্রচারে বন্যপ্রেমীরা।

প্রচারে বন্যপ্রেমীরা। —ফাইল চিত্র।

রাজ্য প্রাণী বাঘরোলকে বাঘরোলদের (ফিশিং ক্যাট) বাঁচাতে প্রচারে নামলেন হাওড়া বন্যপ্রাণপ্রেমীরা। সহযোগিতায় বন দফতর এবং স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান। বন্যপ্রেমী সংগঠন ‘ফিউচার ফর নেচার ফাউন্ডেশন’ এবং জগৎবল্লভপুরের শোভারানি মেমোরিয়াল কলেজের নেচার ক্লাব ‘প্রকৃতিবীক্ষণ’ ও প্রাণীবিদ্যা বিভাগ এবং আইকিউএসি-র যৌথ উদ্যোগে কলেজের ছাত্রছাত্রী, শিক্ষক এবং শিক্ষা কর্মীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয় বুধবার। বিশেষজ্ঞ হিসেবে এই কর্মশালাতে উপস্থিত ছিলেন বিশিষ্ট বাঘরোল সংরক্ষক গবেষক, রাষ্ট্রপতি ‘নারীরত্ন’ পুরস্কারপ্রাপ্ত তিয়াসা আঢ্য। তিনি পড়ুয়াদের হাতে কলমে শেখালেন বাঘরোল সংরক্ষণ করতে গেলে ক্যামেরা ট্রাপ কী ভাবে লাগাতে হয় । গোপনে কী ভাবে বাঘরোল-সহ অন্য বন্যপ্রাণীদের আচরণ পর্যবেক্ষণ করা সম্ভব ক্যামেরা ট্রাপের মাধ্যমে।

Advertisement

কর্মশালায় উপস্থিত ছিলেন লোকলয়ে মানুষ-বাঘরোল সঙ্ঘাতের মোকাবিলা নিয়ে কাজ করা বন্যপ্রাণ সংরক্ষক শুভ্রদীপ ঘোষ। তিনি ছাত্রদের কাছে তুলে ধরেন বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে গ্রামবাসীদের মধ্যে বাঘরোল সংরক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরা, গুজব মোকাবিলা এবং সচেতনাতা গড়ে তোলার পদ্ধতি। কলেজেরে প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক সঙ্গীতা হাজরা বালিয়াল বলেন, ‘‘এই বিশেষ কর্মশালা ছাত্র-ছাত্রীদের বন্যপ্রাণী বিশেষত বাঘরোল সম্পর্কে বিশেষভাবে পরিচিত হতে সহযোগিতা করবে এবং তারা নিজদের এলাকার মানুষকে সচেতন করতে পারবে।’’ কর্মশালায় উদ্বোধন করে কলেজের অধ্যক্ষ কল্যাণকুমার মণ্ডল জানান, গ্রামবাসীদের মন থেকে ‘বাঘ আতঙ্ক’ দূর করতে পারলে হাওড়া জেলার গুরুত্বুপূর্ণ বন্যপ্রাণ বাঘরোল সংরক্ষণ নতুন দিশা পাবে।

প্রজেক্টরের মাধ্যমে ছাত্রছাত্রীদের সামনে বাঘরোল সম্পর্কিত নানা গবেষণামূলক তথ্য তুলে ধরার পাশাপাশি দেখানো হয় তথ্যচিত্র মাছবাঘা। প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে জগৎবল্লভপুর-সহ হাওড়া জেলার কিছু ব্লকে বাঘের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গ্রামবাসীদের একাংশ রাতে লাঠি, টর্চ নিয়ে বাঘ খুঁজতে বেরনোয় তৈরি হয়েছে অন্য আশঙ্কা— হাওড়া জেলার ওই জলাজমি অধ্যুষিত অঞ্চলের বাসিন্দা বাঘরোলদের নিরাপত্তার। বন্যপ্রাণী সংরক্ষণ সচেতনতা নিয়ে নানা প্রচারের পরেও জনমানসে ছড়িয়ে পড়ছে, বাঘের ভয়ের গুজব। কর্মশালার আয়োজকদের মতে, শিক্ষিত মানুষের কাছে বন্যপ্রাণী সম্পর্কে সম্পূর্ণ তথ্য না থাকায়, এই ঘটনা ঘটছে। তা দূর করতেই এই উদ্যোগ।

আরও পড়ুন
Advertisement