Bangladesh Protest

বাংলাদেশ থেকে আসছে না মাছ, হাওড়া পাইকারি বাজারের ব্যবসায়ীরা কোটি কোটি টাকা ক্ষতির মুখে

আন্দোলনের জেরে বাংলাদেশে বাতিল করা হয়েছে ট্রেন। বন্ধ ইন্টারনেট পরিষেবা। জারি করা হয়েছে কার্ফু। এর প্রভাব পড়েছে হাওড়া পাইকারি মাছ বাজারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২১:১০
Protest in Bangladesh affected wholesale fish market

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে বাংলাদেশে। তার প্রভাব পড়ল এ পার বাংলায় হাওড়ার পাইকারি মাছের বাজারে। বাংলাদেশ থেকে প্রতি দিন বিপুল পরিমাণে মাছ আমদানি করা হত। গত তিন-চার দিন ধরে তা বন্ধ। ফলে ইলিশ-সহ বিভিন্ন মাছের জোগানে টান পড়েছে। প্রতি দিন কোটি কোটি টাকার লোকসান হচ্ছে মাছ ব্যবসায়ীদের।

Advertisement

আন্দোলনের জেরে বাংলাদেশে বাতিল করা হয়েছে ট্রেন। বন্ধ ইন্টারনেট পরিষেবা। জারি করা হয়েছে কার্ফু। এর প্রভাব পড়েছে হাওড়া পাইকারি মাছ বাজারে। বাংলাদেশে থেকে বন্ধ ইলিশ মাছ আমদানিও। প্রতি দিন প্রায় ১০০ টন ট্যাংরা, ভেটকি, পাবদা, পাঙাস, পমফ্রেট-সহ বিভিন্ন ধরনের মাছ বাংলাদেশ থেকে আমদানি করা হয় হাওড়ার মাছের বাজারে। গত তিন-চার দিন ধরে সেই আমদানি বন্ধ।

Protest in Bangladesh affected wholesale fish market

হাওড়া পাইকারি মাছ বাজার। —নিজস্ব চিত্র।

ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ জানিয়েছেন, বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় তাঁরা অনলাইনে সে দেশের ব্যবসায়ীদের টাকা পাঠাতে পারছেন না। নতুন অর্ডারও দিতে পারছেন না। বাংলাদেশ থেকে এ রাজ্যে গাড়িও কম আসছে। ফলে সমস্যায় পড়েছেন মাছের ব্যবসায়ীরা। প্রতি দিন গড়ে আড়াই কোটি টাকা লোকসান হচ্ছে। মাকসুদ বলেন, ‘‘বর্ষাকালে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ আমদানি করা হয়। কিন্তু এ বারে ইলিশ আমদানির জন্যে চিঠি লেখার কাজ শুরু হলেও ইলিশ পাওয়া যাবে কি না তা এখনও নিশ্চিত নয়। এ রকম অশান্তি চললে এ বারে ও পার বাংলার ইলিশ না-ও ঢুকতে পারে।’’ আপাতত পাইকারি মাছ ব্যবসায়ীরা তাকিয়ে রয়েছেন, কবে পরিস্থিতি স্বাভাবিক হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement