R G Kar Hospital Incident

ছুটির দিনেও দুই জেলার নানা প্রান্তে জারি প্রতিবাদ

রবিবার সন্ধ্যায় ভারতীয় লোকসংস্কৃতি সংসদের পক্ষ থেকে প্রতিবাদ করা হল। কোনও মিছিল বা বিক্ষোভ নয়। রং তুলি ও গানের মাধ্যমে প্রতিবাদ জানানো হল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া-চুঁচুড়া শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ০৯:০৫
আর জি কর কাণ্ডের প্রতিবাদে একটি ক্যারাটে প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রছাত্রীরা।

আর জি কর কাণ্ডের প্রতিবাদে একটি ক্যারাটে প্রশিক্ষণ কেন্দ্রের ছাত্রছাত্রীরা। ছবি: দীপঙ্কর দে

আর জি কর কাণ্ডের প্রতিবাদে প্রতিদিনই পথে নামছে নাগরিক সমাজ। দাবি উঠছে সুবিচারের। রবিবার, ছুটির দিনেও দুই জেলাতেই পথে নেমেছিলেন মানুষ। কোথাও পাল মেলালেন পড়ুয়ারা, কোথাও আবার মিছিল হল শুধুই মহিলাদের।

Advertisement

রবিবার সকাল থেকে ‘সচেতন নাগরিক মঞ্চ’-এর ব্যানারে অবস্থান কর্মসুচি শুরু হল চুঁচুড়া ঘড়ির মোড়ে। চলবে আজ, সোমবার পর্যন্ত। এ দিন বিকেলে কাপাসডাঙার সতীন সেন বিদ্যাপীঠের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ডাকে প্রতিবাদ মিছিল বের হয়। প্রাক্তনীদের পাশাপাশি কয়েকশো সাধারণ মানুষ মিছিলে পা মেলান। ছিলেন এলাকার তৃণমূল, বিজেপি , সিপিএম কর্মীরাও। সকলেরই দাবি, কোনও রাজনৈতিক অভিসন্ধিতে তাঁরা এই মিছিলে পা মেলাননি। প্রাক্তনীদের ডাকে তাঁরা এসেছেন। একটাই স্লোগান ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’। এ দিন সন্ধ্যায় পিপুলপাতি থেকে ছাত্র সমাজের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল বের হয়। মিছিলে পা মেলান বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক-সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ।

রবিবার সন্ধ্যায় ভারতীয় লোকসংস্কৃতি সংসদের পক্ষ থেকে প্রতিবাদ করা হল। কোনও মিছিল বা বিক্ষোভ নয়। রং তুলি ও গানের মাধ্যমে প্রতিবাদ জানানো হল। সংগঠনের চিত্রশিল্পীরারা ঘড়ির মোড়ের একদিকে সাদা ক্যানভাসের উপর তাঁদের প্রতিবাদের ভাষা ফুটিয়ে তুলেনল। ঠিক তার অপর প্রান্তে সঙ্গীত শিল্পীরা গানের মাধ্যমে
প্রতিবাদ জানালেন।

আর জি কর কাণ্ডে এত দিন আরামবাগ মহকুমা শহর এবং মহকুমার ৬টি ব্লকের রাজ্য সড়কে সীমাবদ্ধ ছিল বিভিন্ন সংগঠনের প্রতিবাদ মিছিল। রবিবার শহর-শহরতলি তো বটেই মোট ৬৩টি পঞ্চায়েত এলাকার প্রত্যন্ত গ্রামগুলিতেও মহিলা ও ছাত্রছাত্রীরা পথে নামেন। থানাগুলির হিসাবে এ দিন দু’শোর উপর মিছিল হয়েছে।

রবিবার বিকেলে সিজা কামালপুর পঞ্চায়েতের বানেশ্ব পুর থেকে সিজা বাজার পর্যন্ত মিছিল করেন মহিলারা। সোমড়া কলোনি মাঠ থেকে কোলড়া মোড় পর্যন্ত সোমড়া দুর্গাচরণ ও সোমড়া বালিকা হাই স্কুলের প্রাক্তনীরা মিছিল করেন।

আগামী পয়লা সেপ্টেম্বর চন্দননগর চার্চ সংলগ্ন শহিদ মাখনলালের মূর্তির পাদদেশে নাগরিক সমাবেশের ডাক দিয়েছে চন্দননগরের নাগরিক সমাজ। তদন্ত প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার আবেদন জানিয়ে গণস্বাক্ষর অভিযান চালানো হবে। ওই গণ-দরখাস্ত পাঠানো হবে সিবিআইয়ের অধিকর্তার কাছে। শ্রীরামপুর কলেজের প্রাক্তন ও বর্তমান পড়ুয়াদের উদ্যোগে রবিবার সন্ধ্যায় পথে নেমে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

ডোমজুড়ে প্রতিবাদ মিছিল করলেন খাসমড়া হাই স্কুলের বর্তমান ও প্রাক্তন ছাত্রীরা। সন্ধ্যায় বাসুদেবপুর বাঁধের রাস্তায় মহিলারা মোমবাতি মিছিল করেন। এ দিন বিকেলেই ডোমজুড়ের রাজাবাড়ির মহিষগোট পণ্ডিতপাড়া থেকে মিছিল শুরু করে হাওড়া-আমতা রোডে এসে মিনিট দশেক অবরোধ করেন বিক্ষোভকারীরা। সাঁকরাইলের মধ্য ঝোড়হাটের লাইনধারেও দলমত নির্বিশেষে সুবিচারের দাবিতে জমায়েত করেন এলাকাবাসী। রবিবার সন্ধ্যায় উলুবেড়িয়ার বাহিরতফায়, জয়পুর ও রাজাপুরে প্রতিবাদ মিছিল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement