Nabanna Abhijan

নবান্ন অভিযানে গায়ে আগুন চাকরিপ্রার্থীর! নিরস্ত করল পুলিশ, হাওড়ায় গ্রেফতার ১০

শনিবার নবান্ন অভিযানের ডাক দিয়েছিলেন দক্ষিণ ২৪ পরগনার কিছু চাকরিপ্রার্থী। দুপুর ২টো নাগাদ জনা পঁচিশেক চাকরিপ্রার্থী হাতে প্ল্যাকার্ড নিয়ে শিবপুর কাজিপাড়া থেকে নবান্নের দিকে এগোন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৯

—নিজস্ব চিত্র।

প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের দাবিতে নবান্ন অভিযানকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা হাওড়ায়। মিছিল করে নবান্নের দিকে এগিয়ে যাওয়ার সময় গায়ে কেরোসিন ঢেলে আগুন দেওয়ার চেষ্টা করলেন এক বিক্ষোভকারী। যদিও পুলিশ তাঁকে রুখে দেয়। অসুস্থ অবস্থায় ওই আন্দোলনকারীকে হাওড়া জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অনুমতি ছাড়া মিছিল করে নবান্ন অভিযানের কারণে গ্রেফতারও হয়েছেন ১০ জন। শিবপুর থানার পুলিশ তাঁদের গ্রেফতার করেছে।

Advertisement

আদালতের নির্দেশ মতো প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য সরকার। নামের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে তাঁদের নাম নেই— এই অভিযোগ তুলে শনিবার নবান্ন অভিযানের ডাক দিয়েছিলেন দক্ষিণ ২৪ পরগনার কিছু চাকরিপ্রার্থী। দুপুর ২টো নাগাদ জনা পঁচিশেক চাকরিপ্রার্থী হাতে প্ল্যাকার্ড নিয়ে শিবপুর কাজিপাড়া থেকে নবান্নের দিকে এগোন। কিন্তু নবান্ন যাওয়ার অনুমতি না থাকায় তাঁদের বাধা দেয় পুলিশ। তাতেই পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের বচসা শুরু হয়। সেই সময়েই এক আন্দোলনকারীকে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে আত্মহত্যার চেষ্টা করতে দেখা যায়। তবে সঙ্গে সঙ্গেই পুলিশ ওই ব্যক্তিকে নিরস্ত করে। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করানোও হয়।

সুদীপ দাস নামে এক আন্দোলনকারী বলেন, ‘‘২০০৯ সালে ১৮৩৪ জনের শূন্যপদে প্রাইমারি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি মতো আমরা পরীক্ষা দিয়ে পাশ করি। আমাদের ইন্টারভিউও হয়। আদালত নির্দেশ দেয়, সকলের তালিকা পেশ করতে হবে। কিন্তু রাজ্য সরকার ১৫০৬ জনের তালিকা প্রকাশ করে। বাকি ৩২৮ জনের তালিকা বার করেনি। অবিলম্বে আমাদের নিয়োগ না করলে আমরা আন্দোলন চালিয়েই যাব।’’

আরও পড়ুন
Advertisement