Migrant Workers

ওড়িশা থেকে হাওড়ায় পালিয়ে এলেন বহু পরিযায়ী শ্রমিক

ফিরে আসা ওই শ্রমিকদের অভিযোগ, ওড়িশায় দীর্ঘদিন ধরে থাকলেও ইদানীং তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছিলেন। তাই সে রাজ্যের পাট গুটিয়ে এ রাজ্যে ফিরে আসছেন তাঁরা।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ০৮:০১

— প্রতিনিধিত্বমূলক ছবি।

ওড়িশায় কাজ করতে যাওয়া পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকেরা দলে দলে ফিরে আসছেন এই রাজ্যে। ফিরে আসা ওই শ্রমিকদের অভিযোগ, ওড়িশায় দীর্ঘদিন ধরে থাকলেও ইদানীং তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছিলেন। তাই সে রাজ্যের পাট গুটিয়ে এ রাজ্যে ফিরে আসছেন তাঁরা। মঙ্গলবার দুপুরেও জনশতাব্দী এক্সপ্রেসে চড়ে কয়েকশো পরিযায়ী শ্রমিক হাওড়া স্টেশনে এসে নামেন। প্ল্যাটফর্মে নামার পরেই তাঁরা ক্ষোভে ফেটে পড়েন। তাঁদের অভিযোগ, ওড়িশায় তাঁদের ‘বাংলাদেশি’ তকমা দিয়ে মারধর করা হচ্ছে। খুনের হুমকিও দেওয়া হচ্ছে। সব থেকে বড় কথা, স্থানীয় পুলিশের কাছে গেলে তারা অভিযোগ পর্যন্ত নিচ্ছে না।

Advertisement

হাওড়া স্টেশনে নামার পরে শ্রমিকেরা তাঁদের উপরে হওয়া অত্যাচারের কিছু ভিডিয়ো ফুটেজ দেখান। মুর্শিদাবাদের লালগোলা থেকে কাজের সন্ধানে গিয়ে প্রায় ২২ বছর ওড়িশায় ছিলেন সাদিক হোসেন। এ দিন তিনি বলেন, ‘‘ওরা মারধর করে আমাদের তাড়িয়ে দিচ্ছে।
বলছে, আমাদের ভোটার কার্ড, আধার কার্ড সব জাল।’’ আর এক পরিযায়ী শ্রমিক, মুর্শিদাবাদের বাসিন্দা বাহরুন শেখ বললেন, ‘‘আমরা ফেরিওয়ালা। ওড়িশার গ্রামে গ্রামে জিনিস ফেরি করে বেড়াতাম। বাংলাদেশে গোলমাল শুরু হওয়ার পর থেকেই আমাদের উপরে অত্যাচার শুরু হয়। আমরা পশ্চিমবঙ্গের লোক বললেও রেহাই দিচ্ছে না।’’

এ দিন পরিযায়ী শ্রমিকদের হাওড়ায় আসার খবর পেয়ে হাওড়া সিটি পুলিশের তরফে বিশাল বাহিনী মোতায়েন করা হয়। সেখানে ছিলেন পদস্থ পুলিশকর্তারা। শ্রমিকদের দলটি হাওড়ায় নেমে মিছিল করে শিয়ালদহের দিকে রওনা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement