Dengue Death

হাওড়ায় ডেঙ্গির বলি, বেসরকারি হাসপাতালে মৃত্যু ২৭ বছরের যুবকের

হাওড়ায় ডেঙ্গিতে এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের বয়স ২৭ বছর। সোমবারই জ্বর নিয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। মঙ্গলবার ভোরে তাঁর মৃত্যু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৫:৪৪
Man dies due to dengue fever in Howrah

ডেঙ্গিতে মৃত্যু হাওড়ার যুবকের। — নিজস্ব চিত্র।

ডেঙ্গিতে মৃত্যু হল হাওড়ার যুবকের। ২৭ বছরের ওই যুবককে জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। এক দিন পরেই তাঁর মৃত্যু হয়েছে। মৃত্যুর শংসাপত্রে উল্লেখ আছে ডেঙ্গি শক সিনড্রোমের।

Advertisement

মৃত যুবকের নাম অতীশকুমার সিংহ। তিনি হাওড়ার রামেশ্বর মালিয়া লেনের বাসিন্দা। সোমবার জ্বর নিয়ে জেলার একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভর্তি করানো হয়। মঙ্গলবার ভোর পৌনে ৬টা নাগাদ যুবকের মৃত্যু হয়েছে। যুবক হাসপাতালের আউটডোরে চিকিৎসা করাতে গিয়েছিলেন। অসুস্থ হয়ে পড়ায় ওই হাসপাতালেই তাঁকে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে খবর, ডেঙ্গুর কারণে যুবকের অঙ্গপ্রত্যঙ্গগুলি বিকল হয়ে গিয়েছিল। কোনও অঙ্গই কোনও কাজ করছিল না। তাই তাঁকে বাঁচানো সম্ভব হয়নি।

এ নিয়ে হাওড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিক কিশলয় দত্ত এ প্রসঙ্গে বলেন, ‘‘ডেঙ্গিতে এক জনের মৃত্যু হয়েছে বলে শুনেছি। এটি খুব দুর্ভাগ্যজনক। জেলা স্বাস্থ্য দফতরের তরফে খোঁজ নিয়ে দেখা হচ্ছে।’’

এর আগে গত শুক্রবার হাওড়ায় ডেঙ্গিতে আর এক মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছিল। মশাবাহিত রোগে মারা গিয়েছিলেন এক মাঝবয়সি মহিলা। তাঁর নাম নীতু সিংহ। তাঁরও মৃত্যুর শংসাপত্রে ডেঙ্গির উল্লেখ ছিল।

হাওড়া জেলায় গত কয়েক মাস ধরে ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতি দিন নতুন করে আক্রান্ত হচ্ছেন অনেকে। হাসপাতালগুলিতেও ডেঙ্গি রোগীদের ভিড় বাড়ছে। শুধু হাওড়া নয়। ডেঙ্গি উদ্বেগ বাড়িয়েছে গোটা রাজ্যেই। ডেঙ্গির পরিসংখ্যান সরকারের তরফে প্রকাশ করা হচ্ছে না। তবে তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে প্রশাসনের কপালে। ইতিমধ্যে ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলার জন্য নবান্ন থেকে মুখ্যসচিব জেলাশাসক এবং জেলা স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। জেলায় জেলায় বেশ কিছু এলাকাকে চিহ্নিত করা হয়েছে ‘ডেঙ্গি হটস্পট’ হিসাবে। ডেঙ্গি নিয়ে সতর্কতামূলক যে পদক্ষেপগুলি করা হয়েছে, তা না মানলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে প্রশাসন। কিন্তু তা সত্ত্বেও ঠেকানো যায়নি ডেঙ্গি। হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, চলতি মরসুমে গত ৪৩ সপ্তাহে হাওড়ায় ডেঙ্গি আক্রান্তর সংখ্যা ২০১০ জন।

আরও পড়ুন
Advertisement