Governor

‘আমার কান কাজ করছে না’, হাওড়া পুরনিগমের নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্ন শুনে বললেন রাজ্যপাল লা গণেশন

শনিবার হাওড়ার শরৎ সদনে বিশ্ব হিন্দু পরিষদের একটি কর্মসূচিতে যান গণেশন। নিজের বক্তব্যে বিশ্ব হিন্দু পরিষদের সেবামূলক কাজের প্রশংসা করেন তিনি। সেখান থেকে বেরিয়ে এই মন্তব্য করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২০:১৫
লা গণেশন।

লা গণেশন। — ফাইল চিত্র।

সাংবাদিকরা প্রশ্ন করলেন। প্রত্যাশা, রাজ্যপাল জবাব দেবেন। জবাব এলও। কিন্তু যে জবাব এল, তাতে প্রশ্নের উত্তর মিলল না। কারণ, রাজ্যপাল হাওড়া পুরনিগমের নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বললেন, তাঁর কান কাজ করছে না। শনিবার হাওড়ায় একটি কর্মসূচিতে গিয়েছিলেন রাজ্যপাল লা গণেশন। সেখানে হাওড়া পুর নির্বাচন নিয়ে তিনি ওই মন্তব্য করেন তিনি।

শনিবার সন্ধ্যায় হাওড়ার শরৎ সদনে বিশ্ব হিন্দু পরিষদের একটি অনুষ্ঠানে যোগ দেন গণেশন। নিজের বক্তব্যে বিশ্ব হিন্দু পরিষদের সেবামূলক কাজের প্রশংসা করেন তিনি। সেখান থেকে বেরোনোর সময় হাওড়া পুরসভার নির্বাচন নিয়ে সাংবাদিকরা তঁকে প্রশ্ন করেন। তার উত্তরে নিজের দুই কানে আঙুল ছুঁইয়ে রাজ্যপাল বলেন, ‘‘মাই ইয়ার ইজ নট ওয়ার্কিং (আমার কান কাজ করছে না)।’’ এর পর তিনি এগিয়ে যান। সাংবাদিকরাও আর তাঁকে কোনও প্রশ্ন করেননি।

Advertisement

প্রসঙ্গত, ২০১৮ সালের ডিসেম্বর মাসে হাওড়া পুরসভার তৃণমূল পরিচালিত বোর্ডের মেয়াদ শেষ হয়ে যায়। তার পর থেকে এখনও পর্যন্ত নির্বাচন হয়নি। এর আগে রাজ্যপাল জগদীপ ধনকর হাওড়া পুরসভা সংক্রান্ত ফাইলে সই না করায় ভোট প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। বর্তমানে প্রশাসক মণ্ডলী দিয়ে পুরসভা চালানো হচ্ছে।

রাজ্যপালের এই ‘শুনতে না পাওয়া’ বক্তব্য নিয়ে সরাসরি কোনও মন্তব্য না করলেও তৃণমূলের হাওড়া সদরের সভাপতি কল্যাণ ঘোষ বলেন, ‘‘দীর্ঘ দিন ভোট হয়নি। তার ফলে মানুষকে পরিষেবা দিতে অসুবিধা হচ্ছে। যে ভাবে পুরসভা নির্বাচন প্রক্রিয়া এগোচ্ছে তাতে আমরা আশাবাদী আগামী ডিসেম্বর অথবা জানুয়ারিতে নির্বাচন হবে।’’

গত বছর নভেম্বর মাসে হাওড়া পুরনিগম এবং বালি পুরসভাকে আলাদা করতে একটি বিল পাশ হয়েছিল। কিন্তু তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড় সেই সম্মতি না জানানোয় শেষ পর্যন্ত রাজভবনে আটকে ছিল বিলটি। কিন্তু এ বার বিলটি সম্পূর্ণ আলাদা ভাবে আনা হচ্ছে বলে খবর। সে বার যে বিলটি হাওড়া পুরনিগম থেকে বালিকে আলাদা করার জন্য আনা হয়েছিল, সেই বিলটি বহাল থাকছে। বর্তমান রাজ্যপাল সেই বিলে স্বাক্ষর না করলেও অপেক্ষা করতে চায় রাজ্য সরকার। কিন্তু এ বারের বিলটি আনা হচ্ছে হাওড়া পুরনিগমকে নতুন করে সাজাতে। আগামী ১৪-২২ সেপ্টেম্বর বসছে বিধানসভার এই স্বল্পকালীন অধিবেশন।

আরও পড়ুন
Advertisement