Liquor Factory

হুগলির মদের কারখানায় আয়কর হানা, কেন্দ্রীয় বাহিনীর পাহারায় চলছে তল্লাশি, থমকে কাজ

হুগলির পোলবার একটি মদের কারখানায় মঙ্গলবার ভোরবেলা হানা দিয়েছেন আয়কর দফতরের আধিকারিকেরা। কেন্দ্রীয় বাহিনী দিয়ে কারখানা ঘিরে ফেলা হয়েছে। চলছে তল্লাশি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
পোলবা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৮:৩৯
Income tax raid in Liquor factory of Hooghly’s Polba

পোলবার মদের কারখানায় হানা দিয়েছেন আয়কর আধিকারিকেরা। — নিজস্ব চিত্র।

হুগলির পোলবায় মদের কারখানায় হানা দিয়েছেন আয়কর দফতরের আধিকারিকেরা। মঙ্গলবার ভোরবেলা আয়কর দফতরের পাঁচটি গাড়ি পৌঁছয় অ্যালপাইন ডিস্‌টিলারিস প্রাইভেট লিমিটেডের কারখানায়। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানেরাও সেখানে যান। বাইরে থেকে তাঁরা ঘিরে ফেলেন ওই কারখানাটি। কাউকে ভিতরে ঢুকতে বা বাইরে বেরোতে দেওয়া হচ্ছে না। ফলে সকাল থেকে কারখানার কাজ থমকে আছে।

Advertisement

পোলবা থানার অন্তর্গত মহনাদ গ্রামে অ্যালপাইন ডিস্‌টিলারিসের কারখানা রয়েছে। সেখানকার অন্যতম ডিরেক্টর দেবরাজ মুখোপাধ্যায়। এই কারখানার অধিকাংশ শেয়ার রয়েছে দিল্লির একটি সংস্থার হাতে। স্থানীয় সূত্রে খবর, কারখানাটিতে বিশেষ ব্র্যান্ডের ‘রম্’ ওল্ড মঙ্ক বোতলজাত করা হয়। এ ছাড়া, ইথানলও তৈরি করা হয় এই কারখানায়। ইনাথল মদ তৈরিতে কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয়।

কারখানাটিতে প্রায় ৩০০ জন শ্রমিক কাজ করেন। পুরুষের পাশাপাশি শ্রমিকদের মধ্যে রয়েছেন মহিলারাও। মঙ্গলবার সকালে নির্দিষ্ট সময়ে কারখানায় এলে তাঁদের বাধা দেন নিরাপত্তারক্ষীরা। কারখানার জনৈক কর্মী মঞ্জু বাউল দাস বলেন, ‘‘আমরা সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাজ করি। আজ সকালে এসেছি কিন্তু ঢুকতে পারিনি। ওঁরা বলছেন, ভিতরে গেলে বাইরে বেরোতে দেবেন না। তাই আর ঢুকিনি।’’

আরও পড়ুন
Advertisement