Mangla Haat

সোমবার থেকে ধাপে ধাপে খুলবে মঙ্গলাহাট, হাওড়ায় সভা করে জানিয়ে দিলেন ফিরহাদ হাকিম

আগামী সোমবার থেকে ধাপে ধাপে খুলবে হাওড়ার মঙ্গলাহাট। সোমবার সেখানে সভা করে জানিয়ে দিলেন রাজ্যের পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। ঘোষণায় খুশি ব্যবসায়ীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৮:১১
Firhad Hakim announces that Mangla Haat of Howrah is going to be opened soon

মঙ্গলাহাটে পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। — নিজস্ব চিত্র।

আগামী সোমবার থেকে ধাপে ধাপে খুলে যাবে হাওড়ার মঙ্গলাহাট। সোমবার সেখানে গিয়ে সভা করে এ কথা ঘোষণা করলেন রাজ্যের পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। মন্ত্রীর এই ঘোষণায় খুশি ব্যবসায়ীরা। অগ্নিকাণ্ডে পুড়ে যাওয়ার পর ওই হাট কবে খুলবে তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। সোমবার অবশ্য ওই হাটটি খোলার দিনক্ষণ ঘোষণা করেন ফিরহাদ।

Advertisement

সোমবার মঙ্গলাহাটে সভা করেন পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী। সঙ্গে ছিলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়ও। সেখানে ফিরহাদ প্রথমে বলেন, ‘‘১৫ দিন পর যাতে ব্যবসায়ীরা হাটে বসতে পারেন সে জন্য এই ব্যবস্থা করা হচ্ছে।’’ সেই সময় ক্ষোভ প্রকাশ করেন ব্যবসায়ীরা। তাঁরা দাবি তোলেন আগামী সোমবার থেকেই তাঁদের ব্যবসা শুরু করার ব্যবস্থা করতে হবে। এর পর মন্ত্রী আশ্বাস দেন, সামনের সোমবার থেকেই ধাপে ধাপে খুলবে মঙ্গলাহাট। তিনি আরও বলেন, ‘‘মুখ্যমন্ত্রী আজ বিধানসভায় ঘোষণা করেছেন যে, হাটের মালিক যদি নতুন করে হাট কমপ্লেক্স তৈরি না করেন, তা হলে রাজ্য সরকার এই জায়গা অধিগ্রহণ করে বিল্ডিং তৈরি করে দেবে ব্যবসার জন্য। ব্যবসায়ীরা অন্য কোনও জায়গায় যেতে রাজি নন তাই এখানেই নতুন বিল্ডিং তৈরি হবে।’’ তাঁর আশ্বাসে সেখানকার ব্যবসায়ীরা খুশি হয়েছেন বলে জানিয়েছেন।

গত ২০ শে জুলাই বিধ্বংসী অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয়ে যায় মঙ্গলাহাট। পুড়ে যায় প্রায় তিন হাজার দোকান। পুজোর কয়েক মাস আগের এই ঘটনায় পথে বসতে হয় কয়েক হাজার ওস্তাগর এবং ব্যবসায়ীকে। কবে আবার কেনাবেচা শুরু করা যাবে তা নিয়ে উদ্বেগ বাড়ছিল ব্যবসায়ীদের মধ্যে। অগ্নিকাণ্ডের পর দিন ঘটনাস্থলে গিয়ে ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, তাঁর নির্দেশে অগ্নিকাণ্ডের তদন্ত শুরু করে সিআইডি। ঘটনাস্থল থেকে নমুনাও সংগ্রহ করেন গোয়েন্দারা।

আরও পড়ুন
Advertisement