Train Disruption

আন্দুলে শালিমার-পুরী এক্সপ্রেসে ‘আগুন’ আতঙ্ক, ধোঁয়া দেখে ট্রেন থেকে নেমে পড়লেন যাত্রীরা!

সোমবার সকালে শালিমার স্টেশন থেকে পুরীর উদ্দেশে রওনা দেয় শালিমার-পুরী ধৌলি এক্সপ্রেস। আন্দুল স্টেশনের কাছে ট্রেনের তৃতীয় কামরায় হঠাৎ ধোঁয়া দেখেন যাত্রীরা। আতঙ্ক সৃষ্টি হয় ওই কামরায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১১:৪৩
Break binding sparks fear of fire at Shalimar Puri express near Andul

আন্দুলের কাছে দাঁড়িয়ে শালিমার-পুরী ধৌলি এক্সপ্রেস। — নিজস্ব চিত্র।

শালিমার-পুরী ধৌলি এক্সপ্রেসে ‘আগুন’ আতঙ্ক। ট্রেনের কামরায় ধোঁয়া দেখে ভয়ে নেমে পড়লেন যাত্রীরা। ধোঁয়ার সঙ্গে আগুনের স্ফুলিঙ্গও দেখা গিয়েছে। তবে বিপদ গুরুতর নয়। কিছু ক্ষণের মধ্যেই সমস্যার সমাধান করা গিয়েছে বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ।

Advertisement

সোমবার সকালে শালিমার স্টেশন থেকে পুরীর উদ্দেশে রওনা দেয় ধৌলি এক্সপ্রেস ট্রেন। আন্দুল স্টেশনের কাছে ট্রেনের তিন নম্বর কামরা থেকে হঠাৎ ধোঁয়া বার হতে দেখেন কয়েক জন যাত্রী। মুহূর্তে খবর ছড়িয়ে পড়ে। যাত্রীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। ট্রেনে আগুন লেগে গিয়েছে বলে মনে করেন তাঁরা। কামরায় ধোঁয়ার সঙ্গে আগুনের স্ফুলিঙ্গও দেখা গিয়েছে। কিছু ক্ষণের মধ্যে ট্রেনটি থেমে যায় এবং যাত্রীরা অনেকেই ট্রেন থেকে নেমে পড়েন।

খবর পেয়ে রেলের ইঞ্জিনিয়ারেরা ঘটনাস্থলে যান। ট্রেনটিতে যে যান্ত্রিক ত্রুটি হয়েছিল, তা দ্রুত মেরামত করে দেন তাঁরা। তার পরেই ট্রেন আবার চলতে শুরু করে। ট্রেন চলাচল খুব বেশি ক্ষণের জন্য ব্যাহত হয়নি।

রেল কর্তৃপক্ষের বক্তব্য, ট্রেনে আগুন লাগেনি। এটি কোনও গুরুতর ঘটনাও নয়। ট্রেনটিতে যে সমস্যা হয়েছিল, রেলের পরিভাষায় তার নাম ‘ব্রেক বাইন্ডিং’। এর ফলে ট্রেনের ব্রেক আটকে যায়। চাকার সঙ্গে তার ঘর্ষণে ধোঁয়া এবং অগ্নিস্ফুলিঙ্গ তৈরি হয়। একে ‘সাধারণ’ ঘটনা বলে উল্লেখ করেছেন রেল কর্তৃপক্ষ। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য কুমার চৌধরি বলেন, ‘‘ট্রেনে আগুন লাগেনি। এটা ব্রেক বাইন্ডিংয়ের ঘটনা, যা খুবই সাধারণ। এর ফলে ব্রেক চাকার সঙ্গে আটকে যায়। ব্রেক খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই ট্রেন আবার নির্দিষ্ট গন্তব্যের দিকে এগিয়ে গিয়েছে। যাত্রীরা সকলেই নিরাপদে রয়েছেন।’’

আরও পড়ুন
Advertisement