English Channel

ইংলিশ চ্যানেল পারাপার বাঙালি সাঁতারু রিমো সাহার, বাংলার মুকুটে জুড়ল নতুন পালক

রিমোর পরিবার সূত্রে জানা গিয়েছে, এ বার তাঁর অভিযানের লক্ষ্য ছিল ইংলিশ চ্যানেল পেরিয়ে আবার ফিরে আসা। সাঁতারের পরিভাষায় যাকে বলে ‘টু ওয়ে’। গত ৮ জুলাই রওনা দেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৩:৫৩
Bengal swimmer Remo Saha crossed English Channel again

রিমো সাহা। — নিজস্ব চিত্র।

ইংলিশ চ্যানেল জয় করেছিলেন আগেই। এ বার সাঁতরে ওই চ্যানেল পারাপার করলেন বাঙালি সাঁতারু রিমো সাহা। হাওড়ার ওই সাঁতারু বিশেষ ভাবে সক্ষম। সেই প্রতিবন্ধকতা কাটিয়েই লক্ষ্যপূরণ করলেন রিমো।

রিমোর পরিবার সূত্রে জানা গিয়েছে, এ বার তাঁর অভিযানের লক্ষ্য ছিল ইংলিশ চ্যানেল পেরিয়ে আবার ফিরে আসা। সাঁতারের পরিভাষায় যাকে বলে ‘টু ওয়ে’। এ জন্য গত ৮ জুলাই রওনা দেন তিনি। সঙ্গে ছিলেন অসম, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, তেলঙ্গানা এবং মহারাষ্ট্রের পাচঁ সাঁতারুও। ইংল্যান্ডে পৌঁছে তাঁরা অনুশীলন করেন। উদ্দেশ্য ছিল, সেখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়া। এর পর, মঙ্গলবার রিমো-সহ বাকি পাঁচ সাঁতারু মিলে রিলে পদ্ধতিতে ইংলিশ চ্যানেলে নামেন। মঙ্গলবার ভারতীয় সময় সকাল ৮টায় শুরু হয় অভিযান। বুধবার দুপুর সাড়ে ৩টেয় তাঁরা অভিযান সফল করেন। রিমোর দাবি, প্রথম বাঙালি হিসাবে ইংলিশ চ্যানেল পারাপার করলেন তিনি।

Advertisement

রিমো জানিয়েছেন, এর আগে ইংলিশ চ্যানেল পেরোলেও এ বার লক্ষ্য ছিল, ইংল্যান্ড থেকে ফ্রান্স সাঁতরে গিয়ে আবার ফিরে আসা। তবে চ্যালেঞ্জও ছিল অনেক। তিনি জানিয়েছেন, সাঁতারের সময় আবহাওয়া ছিল প্রতিকূল। ছিল ঝোড়ো হাওয়া এবং প্রচণ্ড স্রোত ছিলো। সেই সঙ্গে জলে প্রচুর জেলিফিশও ছিল। সেই সব প্রতিকূলতা দূর করে সাফল্য পাওয়ায় খুশি রিমো।

আরও পড়ুন
Advertisement