Snake

গুপ্তিপাড়ায় বাড়ি থেকে উদ্ধার চন্দ্রবোড়া, জারের মধ্যে ঢুকে পড়েছিল সাপটি

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গুপ্তিপাড়ার টেংরিপাড়ায় একটি বাড়িতে ঢুকে পড়েছিল চন্দ্রবোড়া সাপটি। এর পর সেই সাপটি একটি প্লাস্টিকের জারের মধ্যে ঢুকে যায়। পরে সাপটি উদ্ধার করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
গুপ্তিপাড়া শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৮:২৫
A big russell\\\'s viper recovered from Guptipara of Hooghly

বাড়ি থেকে উদ্ধার চন্দ্রবোড়া সাপ। — নিজস্ব চিত্র।

দিন কয়েক আগে ওঝার কাছে ঝাড়ফুঁক করতে গিয়ে মৃত্যু হয়েছিল এক সাপে কাটা রোগীর। হুগলির বলাগড়ের সেই গুপ্তিপাড়ায় এক গৃহস্থের বাড়ি থেকে সোমবার উদ্ধার করা হল একটি বড়সড় চন্দ্রবোড়া সাপ। সাপটি উদ্ধার করেন চন্দন ক্লেমেন্ট সিংহ নামে এক সর্পবিদ। এর পাশাপাশি, সাপ নিয়ে সচেতনতার বার্তাও দেন তিনি।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গুপ্তিপাড়ার টেংরিপাড়ায় একটি বাড়িতে ঢুকে পড়েছিল চন্দ্রবোড়া সাপটি। এর পর সেই সাপটি একটি প্লাস্টিকের জারের মধ্যে ঢুকে যায়। খবর দেওয়া হয় চন্দনকে। তিনি ব্যান্ডেলের বাসিন্দা। চন্দন গিয়ে সাপটি উদ্ধার করেন। সেইসঙ্গে গ্রামবাসীদেরও সজাগ করেন তিনি। সাপে কামড়ালে রোগীকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি। তাঁর কথায়, ওঝা-গুনিনের কাছে গিয়ে সময় নষ্ট করলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

কিছু দিন আগে এই গুপ্তিপাড়াতেই সাপে কাটা এক যুবকের মৃত্যু হয় সচেতনতার অভাবে। চন্দন বলেন, ‘‘সাপ ধরার কায়দা না জানলে তা ধরতে যাওয়া উচিত নয়। সাপে কামড়ালে সোজা হাসপাতালে নিয়ে যেতে হবে। বিষধর সাপ কামড়ালে কোনও ওঝা বাঁচাতে পারবেন না।’’

আরও পড়ুন
Advertisement