Amit Shah

বুধবার রাজ্যে আসছেন না শাহ, দুর্যোগের পূর্বাভাসের কারণেই কি বঙ্গ-সফর বাতিল করলেন স্বরাষ্ট্রমন্ত্রী?

বৃহস্পতিবার সকালে বিজেপির সদস্য সংগ্রহ অভিযানের সূচনা করার পাশাপাশি নদিয়ার কল্যাণী এবং হুগলির আরামবাগে দু’টি সরকারি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল অমিত শাহের।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৮:০৮
অমিত শাহ।

অমিত শাহ। —ফাইল চিত্র।

হঠাৎই এ রাজ্যে পূর্বনির্ধারিত সফর বাতিল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবার কলকাতায় আসার কথা ছিল তাঁর। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে রাজ্য বিজেপির ‘সদস্য সংগ্রহ অভিযানের’ সূচনা করতেন তিনি। কিন্তু সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়, শাহের বঙ্গ-সফর বাতিল করা হচ্ছে। তবে কী কারণে এই সফর বাতিল হল, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃহস্পতি এবং শুক্রবার রাজ্যের বিভিন্ন জেলায় দুর্যোগ চলতে পারে বলে জানানো হয়েছে। রাজ্য বিজেপি সূত্রে খবর, এই দুর্যোগ পরিস্থিতির কথা মাথায় রেখেই আপাতত রাজ্যে আসছেন না শাহ। তবে রাজ্য বিজেপি শাহি সফরকে ‘বাতিল’ বলতে নারাজ। তাদের বক্তব্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফর আপাতত স্থগিত রইল মাত্র।

বৃহস্পতিবার সকালে বিজেপির সদস্য সংগ্রহ অভিযানের সূচনা করার পাশাপাশি নদিয়ার কল্যাণী এবং হুগলির আরামবাগে দু’টি সরকারি কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল শাহের। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, কল্যাণীতে বিএসএফের একটি কর্মসূচিতে এবং আরামবাগে সমবায় মন্ত্রকের একটি কর্মসূচিতে যোগ দিতেন তিনি। পরিবর্তিত পরিস্থিতিতে ওই দুই কর্মসূচিই বাতিল করা হচ্ছে।

বিজেপির সাংগঠনিক সংবিধান অনুযায়ী প্রতি ছ’বছর অন্তর দলের সদস্য সংগ্রহ অভিযান করার নিয়ম। সাংগঠনিক সংবিধানের ৯ নম্বর অনুচ্ছেদে বলা রয়েছে, ছ’বছর অন্তর দল যখন এই অভিযান শুরু করবে সেই সময় কোনও নেতা বা কর্মীরই আর সদস্যপদ থাকবে না। গত ১৬ অগস্ট দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা সদস্য সংগ্রহ অভিযানের ঘোষণা করেন। এর পরে ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দিয়ে সদস্য সংগ্রহ অভিযান শুরু হয়। বাংলায় প্রথম সারির নেতারা সেই সময়ে সদস্য হলেও রাজ্যে সার্বিক কর্মসূচি শুরু করতে পারেননি তাঁরা। এ বার রাজ্যে এই কর্মসূচির দায়িত্ব পেয়েছেন রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য। দেশের সব জায়গায় কর্মসূচি শুরুর সময়েই শমীক জানিয়েছিলেন, বাংলায় পুজোর পরে কর্মসূচিতে জোর দেওয়া হবে। বৃহস্পতিবার কলকাতায় আনুষ্ঠানিক ভাবে এই কর্মসূচির সূচনা করার কথা ছিল শাহের।

আরও পড়ুন
Advertisement