Cyclone Remal effect

রেমালের জেরে জ্যৈষ্ঠে গোটা রাজ্যে ৩০-এর নীচে নামল রাতের তাপমাত্রা, পাঁচ জায়গায় অতি ভারী বৃষ্টি

রবিবার সকাল সাড়ে ৮টা থেকে সোমবার সকাল সাড়ে ৮টার মধ্যে সব চেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাগরদ্বীপে। ২৪ ঘণ্টায় সেখানে ১৮১.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ১৫:১০
image of rain

অতি ভারী বৃষ্টির জের, কলকাতা ময়দানের কাছে রাস্তা জলমগ্ন। ছবি: সারমিন বেগম।

ঘূর্ণিঝড় রেমালের জেরে কলকাতা-সহ দক্ষিণের কিছু জেলায় অতি ভারী বৃষ্টি। সঙ্গে প্রবল বেগে ঝোড়ো হাওয়া। ঝড়বৃষ্টির কারণে রবিবার রাতে গোটা রাজ্যে তাপমাত্রা কমে গেল অনেকটা। ভরা জ্যৈষ্ঠে সব জায়গাতেই রাতের তাপমাত্রা নামল ৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। রবিবার রাতে সব চেয়ে বেশি তাপমাত্রা ছিল মালদহে। সেখানে তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল রবিবার ২৫ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সকালে ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

আবহবিদেরা জানিয়েছেন, কোথাও ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হলে ভারী বৃষ্টি বলে ধরে নেওয়া হয়। বৃষ্টির পরিমাণ ১২০ থেকে ২০০ মিলিমিটার হলে অতি ভারী বৃষ্টি বলা হয়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার সকাল ১১টা থেকে সোমবার সকাল ১১টা পর্যন্ত কলকাতায় ১৬৮.১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতায় সোমবার প্রায় সারা দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রবিবার মাঝরাতে বাংলাদেশের মোংলার কাছে আছড়ে পড়েছিল রেমাল। তার প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি। প্রভাব থেকে মুক্ত হয়নি উত্তরবঙ্গ। সেখানেও শুরু হয়েছে বৃষ্টি। মঙ্গলে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। রয়েছে লাল সতর্কতা। রবিবার সকাল সাড়ে ৮টা থেকে সোমবার সকাল সাড়ে ৮টার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাগরদ্বীপে। ২৪ ঘণ্টায় সেখানে ১৮১.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রবিবার সকালে সেখানে তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। অতি ভারী বৃষ্টির কারণে রবিবার রাতে তাপমাত্রা নেমে হয়েছে ২৩ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির নিরিখে রাজ্যে তার পরেই রয়েছে কলকাতার আলিপুর। আলিপুরে ওই সময়কালে বৃষ্টি হয়েছে ১৫২.৭ মিলিমিটার। তৃতীয় স্থানে হলদিয়া। সেখানে ওই সময়ে ১৪২.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রবিবার রাতে সেখানে তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। কাঁথিতে বৃষ্টি হয়েছে ১২৯ মিলিমিটার। উলুবেড়িয়ায় বৃষ্টি হয়েছে ১২৮.৬ মিলিমিটার। এই পাঁচ জায়গায় অতি ভারী বৃষ্টি হয়েছে।

ডায়মন্ড হারবারে ওই সময়কালে বৃষ্টি হয়েছে ১১৮.৬ মিলিমিটার। কলকাতার সল্ট লেকে বৃষ্টি হয়েছে ১০৩.৩ মিলিমিটার। দমদম এবং ক্যানিংয়ে ৯০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। ব্যারাকপুর এবং কল্যাণীতে ৮০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে ওই ২৪ ঘণ্টায়। রবিবার রাতে দার্জিলিঙের তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। কালিম্পঙে ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। সেখানে সাগরদ্বীপে এবং বর্ধমানে রাতের তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়গ্রামে রাতের তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন
Advertisement