West Bengal Weather Update

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে, তবে এখনও সতর্কতা জারি পাঁচ জেলায়, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সার্বিক ভাবে দক্ষিণে বৃষ্টি কমবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১০:৩৮
দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি কমার পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি কমার পূর্বাভাস। —ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও কিছুটা কমবে। তবে উত্তরবঙ্গে এখনও অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সোমবার সকালে এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। সতর্কতা রয়েছে দক্ষিণের পাঁচটি জেলায়।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার থেকে। মঙ্গলবার পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে কিছু কিছু এলাকায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

সোমবার থেকেই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে। মঙ্গলবার এই পাঁচ জেলাতেই অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত।

ঝাড়খণ্ডের উপর যে নিম্নচাপ অবস্থান করছিল, তার প্রভাবে গত কয়েক দিনে বৃষ্টি হয়েছে। নিম্নচাপের অবস্থানের কারণে বৃষ্টি কমেছে দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গের জন্য বাড়তি সতর্কতা জারি করেছে আলিপুর। বৃষ্টির কারণে পাহাড়ে ধস নামতে পারে। ক্ষতি হতে পারে চাষের কাজেও। আগেভাগে তা নিয়ে প্রশাসনকে সাবধান করা হয়েছে।

সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement