West Bengal Weather Update

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গে সতর্কতা! কোন কোন জেলায় ভারী বৃষ্টি? জানাল হাওয়া অফিস

গত সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির কারণে কলকাতা এবং তার সংলগ্ন এলাকায় তাপমাত্রা কমেছিল। তবে সোমবার থেকেই চড়া রোদ উঠতে শুরু করেছে। ফলে বাড়ছে গরম।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪০
Heavy rain forecast for several district of north bengal

দক্ষিণবঙ্গে বাড়ছে গরম। — ফাইল চিত্র।

নিম্নচাপের প্রভাবে গত সপ্তাহে বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গেও কম-বেশি বৃষ্টি হয়েছে। তবে সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটেছে। কেটেছে নিম্নচাপের প্রভাব। দক্ষিণে কমেছে বৃষ্টিও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গে আবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবারও দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের জন্য সতর্কতা রয়েছে।

গত সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির কারণে কলকাতা এবং তার সংলগ্ন এলাকায় তাপমাত্রা কমেছিল। তবে সোমবার থেকেই চড়া রোদ উঠতে শুরু করেছে। ফলে গরম বাড়ছে। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বেড়েছে। বুধবারও কলকাতার আবহাওয়ার তেমন পরিবর্তন হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। আকাশ মেঘলা থাকতে পারে। বিক্ষিপ্ত ভাবে কোথাও কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৫ ডিগ্রি বেশি। বুধবার শহরের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের কিছু জেলায় অবশ্য হাওয়া অফিসের সতর্কতা এখনও জারি রয়েছে। বুধবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। উত্তরের বাকি জেলাগুলিতে আপাতত বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর।

আরও পড়ুন
Advertisement