Gutkha and Panmasala

নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল গুটখা এবং তামাকজাত পানমশলায়, আপাতত এক বছর বিক্রি বন্ধ রাজ্যে

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১১ সালের ‘খাদ্য সুরক্ষা ও গুণমান বিধি’র ‘বিক্রয় সংক্রান্ত নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞা’-র বিভিন্ন ধারা মেনেই এই পদক্ষেপ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:৩০

প্রতিনিধিত্বমূলক ছবি।

আগামী এক বছরের জন্য রাজ্যে গুটখা ও তামাকজাত পানমশলা বিক্রি বন্ধ করার নির্দেশ দিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের তরফ থেকে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) নির্দেশিকা জারি করে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

Advertisement

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বাস্থ্যের দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে জানানো হয়েছে, ২০১১ সালের ‘খাদ্য সুরক্ষা ও গুণমান বিধি’র ‘বিক্রয় সংক্রান্ত নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞা’-র বিভিন্ন ধারা মেনেই এই পদক্ষেপ। আগামী ৭ নভেম্বর থেকে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

২০০৬ সালের কেন্দ্রীয় ‘খাদ্য সুরক্ষা ও গুণমান আইন’-এ তামাক তথা নিকোটিনযুক্ত পদার্থগুলি ‘ক্ষতিকারক’ বলে চিহ্নিত। তাই তাদের ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা জারি করা হল বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। প্রসঙ্গত, প্রায় এক দশক আগে থেকেই দেশের বিভিন্ন রাজ্যে গুটখা বা তামাকজাত পানমশলা উৎপাদন ও বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি শুরু হতে শুরু করে। পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গও সে পথে হেঁটেছিল। সেই নিষেধাজ্ঞার সময়সীমা এর আগেও কয়েক বার বাড়ানো হয়েছে।

আরও পড়ুন
Advertisement