Education

স্থায়ী উপাচার্য নিয়োগের বিজ্ঞপ্তি

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিধি মেনে এ বার আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ে অন্তত দশ বছরের অধ্যাপনা কিংবা শিক্ষা প্রশাসনের নেতৃত্বের অভিজ্ঞতা দাবি করা হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৯:০২

—প্রতীকী ছবি।

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে রাজ্যের ৩৬টি সরকার পোষিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী উপাচার্য নিয়োগের জন্য শুক্রবার সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। অতীতে উপাচার্যদের মনোনীত করা হত বিশ্ববিদ্যালয়গুলিতে। কিন্তু সর্বোচ্চ আদালতের নির্দেশ মেনে এ যাত্রায় হবু উপাচার্যদের ২৩ অগস্টের মধ্যে প্রয়োজনীয় নথি-সহ সাদা কাগজে আবেদন করতে বলা হয়েছে।

Advertisement

ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিধি মেনে এ বার আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ে অন্তত দশ বছরের অধ্যাপনা কিংবা শিক্ষা প্রশাসনের নেতৃত্বের অভিজ্ঞতা দাবি করা হয়েছে। প্রসঙ্গত, এর আগে রাজ্যপাল তথা আচার্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত অভিজ্ঞতাবিহীন প্রাক্তন বিচারপতি বা আমলাদের উপাচার্য হিসেবে নিয়োগ করায় বিতর্ক দানা বেঁধেছিল। প্রাক্তন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের নেতৃত্বে সার্চ-কাম-সিলেকশন কমিটি আবেদনকারীদের মধ্যে থেকে বাছাই নামগুলি মুখ্যমন্ত্রীর কাছে পাঠাবে। পরে তা আচার্য তথা রাজ্যপালের কাছেও যাবে। বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নিয়োগের লড়াইয়ে শরিক দ্য এডুকেশনিস্টস ফোরামের আহ্বায়ক ওমপ্রকাশ মিশ্র শুক্রবার বলেন, ‘‘পরে আচার্য উপাচার্য নিয়োগ বিষয়ে তাঁর মতামত দিলেও বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগের প্রক্রিয়ায় আচার্যের হস্তক্ষেপ এ বার বন্ধ হবে।’’

আরও পড়ুন
Advertisement