BP Gopalika

মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদের সঙ্গে আরও দুই দায়িত্বে সদ্যপ্রাক্তন মুখ্যসচিব গোপালিক, জানাল নবান্ন

গত শনিবার (৩১ অগস্ট) মুখ্যসচিব পদে গোপালিকেরা কার্যকালের মেয়াদ শেষ হয়েছিল। সে দিনই প্রকাশ করা হয় তাঁকে নতুন তিন পদে নিয়োগের ওই বিজ্ঞপ্তি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪২

গ্রাফিক: সনৎ সিংহ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপদেষ্টা পদের পাশাপাশি রাজ্যের সদ্যপ্রাক্তন মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিককে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান এবং রাজ্য জাতীয় সড়ক উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর হিসাবেও নিয়োগ করা হল। কর্মিবর্গ এবং প্রশাসন দফতরের সচিব জগদীশ প্রসাদ মীনা সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে এ কথা জানিয়েছেন।

Advertisement

গত শনিবার (৩১ অগস্ট) মুখ্যসচিব পদে গোপালিকের কার্যকালের মেয়াদ শেষ হয়েছিল। সে দিনই প্রকাশ করা হয় তিন পদে নিয়োগের ওই বিজ্ঞপ্তি। প্রসঙ্গত, গত ৩১ মে মুখ্যসচিব পদে গোপালিকের কার্যকালের মেয়াদ শেষ হয়েছিল। তাঁর তিন মাসের মেয়াদ বৃদ্ধির জন্য দিল্লিতে আবেদন জানিয়েছিল নবান্ন। সে বার কেন্দ্রীয় সরকার অনুমোদন দিয়েছিল। কিন্তু গোপালিকের দ্বিতীয় বার মেয়াদবৃদ্ধিতে অনুমোদন দেয়নি নরেন্দ্র মোদীর সরকার।

তবুও ৩১ অগস্ট পর্যন্ত অপেক্ষা করেছিল নবান্ন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত তা না হওয়ায় মনোজ পন্থকে নতুন মুখ্যসচিব নিয়োগ করা হয়। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর হরিকৃষ্ণ দ্বিবেদীর অবসরের পরে মুখ্যসচিবের দায়িত্ব পেয়েছিলেন গোপালিক। তার আগে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৮৯ সালের ব্যাচের এই আইএএস বামফ্রন্ট জমানায় পশ্চিমবঙ্গ প্রশাসনের নিজের কর্মজীবন শুরু করেন। জ্যোতি বসু, বুদ্ধদেব ভট্টাচার্যের জমানাতেও রাজ্য প্রশাসনে গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে ছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement