Flood Situation in Bengal

মঙ্গলে প্লাবিত হতে পারে হাওড়া-হুগলি! মোকাবিলায় মন্ত্রী-বিধায়কদের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা

ঝাড়খণ্ডের তেনুঘাট ও পাঞ্চেত জলাধার থেকে যে জল ছাড়া হয়েছে, তাতে মঙ্গলবার প্লাবিত হতে পারে হাওড়া, হুগলির বিরাট অংশ। বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে পশ্চিম মেদিনীপুরেও।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৭:৩২

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঝাড়খণ্ডের তেনুঘাট ও পাঞ্চেত জলাধার থেকে যে জল ছাড়া হয়েছে, তাতে মঙ্গলবার প্লাবিত হতে পারে হাওড়া, হুগলির বিরাট অংশ। বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে পশ্চিম মেদিনীপুরেও। সেই পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রী ও স্থানীয় বিধায়কদের ওই সব এলাকায় নজরদারির নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক ছিল। সরকারি সূত্রে খবর, বৈঠকে রাজ্যে প্লাবন পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মুখ্যমন্ত্রী জানান, তেনুঘাট ও পাঞ্চেত জলাধার থেকে জল ছাড়া হয়েছে। যার জেরে মঙ্গলবার সকাল ৮টার মধ্যে হাওড়া, হুগলি ও পশ্চিম মেদিনীপুরের বিরাট অংশে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। তা ছাড়া মঙ্গলবার আবার ভরা কটাল। এই পরিস্থিতিতে মন্ত্রী পুলক রায়-সহ বিধায়কদের এলাকায় থেকে যাওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে জানিয়েছেন, তিন জেলার জেলাশাসক ও সেচ দফতরের আধিকারিকদের সঙ্গেও কথা বলেছেন তিনি।

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও ডিভিসির ছাড়া জল নিয়ে চিন্তায় রাজ্য প্রশাসন। রাজ্য সরকার দাবি করেছে, এ বারও না জানিয়েই জল ছেড়েছে ডিভিসি। যার জেরে নানা জেলা প্লাবিত হয়েছে। তেনুঘাট জলাধার থেকে যাতে বুঝেশুনে জল ছাড়া হয়, সেই বিষয়টি দেখতে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকেও রবিবার ফোন করেছিলেন মমতা। তিনি নিজেই সে কথা জানিয়েছিলেন। ডিভিসি কর্তৃপক্ষের একটি সূত্র অবশ্য দাবি করেছে, রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই জল ছাড়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement